ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে ডিজে রেডিও

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০১১
অনলাইনে ডিজে রেডিও

নগরীজুড়ে এখন অহরহই চলছে ডিজে পার্টির নিত্য আসর। আড্ডাপ্রেমীরা থাকেন এসব পার্টির মূল শ্রোতা।

দেশে নব্বইয়ের দশকে শুরু হওয়া নতুন এ বিনোদন মাধ্যম এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সঙ্গীত আর আনন্দ আড্ডাপ্রিয়রাই এসব আসর মুখর করে তোলেন।

তবে শুধু সঙ্গীতমুখর আড্ডা নয়। এখন ঘরে বসেও ডিজের পার্টি উপভোগ করা যাবে। আর এর মূল মাধ্যম হবে ইন্টারনেট। শুধু ডিজে গানের আয়োজন নিয়ে ‘রেডিওডিজে বাংলাদেশ’ একটি নামে অনলাইন রেডিও চালু হয়েছে।

অনলাইননির্ভর এ রেডিও সাইটটি ২৪ ঘণ্টাই ডিজে গান বাজানো হয়। এ রেডিও থেকে ড্যান্স ফরম্যাটের গান শুনতে শুধু ইন্টারনেট আর কমপিউটার এ দুটিই যথেষ্ট। মধ্যগতির ইন্টারনেট ব্রাউজার দিয়েই এ সাইট থেকে অলনাইন রেডিও শোনা সম্ভব। এজন্য আলাদা কোনো সফটওয়্যার ইনস্টলের প্রয়োজন নেই।

রেডিওডিজে বাংলাদেশের প্রধান নির্বাহী রাকিব হাসান জানান, এখন দেশে প্রচুর অনলাইন রেডিও তৈরি হচ্ছে। গতানুগতির ধারার কোনো রেডিও নয়। বরং ব্যতিক্রমী কিছু করতে এবং শ্রোতাদের ভিন্ন সুরের মূর্ছনা দিতেই এ রেডিওর পরিকল্পনা করা হয়। এ পরিকল্পনা থেকেই রেডিওডিজে বাংলাদেশের সূচনা।

এ অনলাইন রেডিওটি চালু করার পর থেকেই শ্রোতাদের পক্ষে বেশ সাড়া পাওয়া গেছে। এ ছাড়াও শ্রোতাদের অনুরোধে মূল রেডিওর সঙ্গে সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের মাধ্যমেও রেডিওটি শোনার উদ্যোগ নেওয়া হয়।

আগ্রহী ফেসবুক সদস্যরা (www.facebook.com/radiodjbd) এ সাইটে গিয়ে ‘রেডিওডিজে বিডি’ বাটনটি ক্লিক করলেই ফেসবুকের মাধ্যমে এ রেডিও উপভোগ করতে পারবেন। অ্যানড্রইড, আইফোন এবং সিমবিয়ান স্মার্টফোনগুলো থেকেও সরাসরি এ রেডিও শুনতে অচিরেই মোবাইল অ্যাপলিকেশনও প্রকাশ করে হবে।

এ মুহূর্তে ডিজে বুশরা, ঐশী, লিজা স্নেহা এবং শাহেদ ছাড়াও বেশ কজন ডিজে নিয়মিত এবং সরাসরি রেডিওটিতে গান উপস্থাপন করছেন। ডিজে সনিকা এবং প্রিন্সসহ আরও কজন ডিজেও সাইটটির জন্য মাঝেমধ্যেই সরাসরি গান প্লে করেন।

ইন্টারনেটে সরাসরি (www.radiodjbd.com) ঠিকানার ওয়েবসাইট থেকে ড্যান্স ফরম্যাটের এ অনলাইন রেডিও উপভোগ করা যাবে। নিজের পছন্দের গানের জন্য অনুরোধও পাঠানো যাবে ডিজেদের কাছে। এজন্য সাইটটির ‘রিকুয়েস্ট ফর এ সঙ’ অপশনে অনুরোধ পাঠাতে হবে।

বাংলাদেশ সময় ২১৪০ ঘণ্টা, নভেম্বর ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।