ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এওএল, মাইক্রোসফট ও ইয়াহুর চুক্তি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১১
এওএল, মাইক্রোসফট ও ইয়াহুর চুক্তি

এবার ঘর বাঁধলো ইয়াহু, মাইক্রোসফট আর এওএল। অনলাইন বিজ্ঞাপনে নিজেদের মুনাফা বাড়াতে এবং সক্রিয় করতেই এ ত্রিমুখী চুক্তি সম্পাদন হয়েছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

তবে অনলাইন ব্যবসার একচ্ছত্র অধিপতি গুগলকে সঙ্গে ব্যবসায় টিকে থাকতেই এ চুক্তি করা হয়েছে এমনটাই বলছেন বিশ্লেষকেরা। এ ছাড়াও পারস্পরিক ভোক্তা অফার আর অনলাইন বিজ্ঞাপনের অংশীদারিত্বের সুফল নিতেও এ চুক্তি করা হয়েছে।

চুক্তিবদ্ধ এ তিনটি প্রতিষ্ঠানের শীর্ষ মুখপাত্ররা জানান, এখন থেকে এ ত্রিমুখী চুক্তির সুফল ভোগ করবেন প্রতিটি প্রতিষ্ঠানের ভোক্তার। অর্থাৎ যে অফার ইয়াহুর জন্য বরাদ্দ তা এওএলের জন্যও একই থাকবে। অনলাইন বিজ্ঞাপন বাজার বিশ্লেষক ই-মার্কেটার সূত্র জানিয়েছে, দীর্ঘদির ধরেই ইয়াহু তার অনলাইন বিকিকিনিতে গুগল বিজ্ঞাপনের সঙ্গে সমতালে বাজার বাড়াতে পারছেনা।

এ ছাড়াও অনলাইন মিডিয়া সম্প্রচার, ভিডিও কনটেন্ট এবং ব্যানার অ্যাডের প্রতিযোগিতাতেও পিছিয়ে পড়ছে ইয়াহু। এ অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে এবং ব্যবসায়িক সম্প্রচারকে আরও সক্রিয় করতে ইয়াহু এবার সঙ্গী করল মাইক্রোসফট আর এওএলকে।

এওএলের প্রধান রাজস্ব কর্মকতা নেড ব্রডি জানান, এ চুক্তির ফলে ত্রিমুখী বাণিজ্যিক লড়াই ফিরবে সুস্থ ধারায়। এর ফলে একে অন্যের বাণিজ্যিক বিজ্ঞাপনের সুফলটাও ঘরে তুলতে পারবেন।

যুক্তরাষ্ট্রের ইয়াহুর নির্বাহী সহসভাপতি রোজ জানান, আরও সক্রিয়, আরও সফল বিজ্ঞাপনী প্রচার এবং অনলাইন বিকিকিনিকে আরও জনপ্রিয় করতেই এ চুক্তি করা হয়। অচিরেই এর সুফলগুলো ভোক্তা এবং গ্রাহকদের জন্য অনুকূলে যেতে শুরু করবে।

বাংলাদেশ সময় ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।