ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘২০১১’ সেরা ব্যক্তি স্টিভ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১১
‘২০১১’ সেরা ব্যক্তি স্টিভ

এখনও এ বছরের শীর্ষ আলোচিত ব্যক্তির জায়গাটা দখলেই রেখেছেন স্টিভ। বিশ্বের কয়েকটি বিখ্যাত জরিপ সূত্র এমনটাই ইঙ্গিত করছে।

এ বছর অনেকগুলো ঘটনার মধ্যে বিশ্বের প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ায় সর্বাধিক আলোচিত ব্যক্তি হচ্ছেন স্টিভ জবস। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

ইন্টারনেটের সার্চ ঘূর্ণিতেও অ্যারাব স্প্রিঙ্গ, রয়েল ওয়েডিং, ইরাক, ওসামা বিন লাদেন এবং সবশেষ লিবিয়ায় গাদ্দাফির মৃত্যু ঘটনার চেয়েও স্টিভ আছেন অনেক এগিয়ে। এ হিসাব বলছে ২০১১ সালের সর্বাধিক আলোচিত ব্যক্তি হতে যাচ্ছেন অ্যাপলস্রষ্টা স্টিভ জবস।

অনলাইন বিশ্বের ৭৫ হাজারের বেশি প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ায় কমপিউটার অ্যালগরিদম সমীক্ষা চালিয়ে স্টিভই শীর্ষে আছেন তা এখন প্রায় নিশ্চিত। এ তথ্যভিত্তিক জরিপ পরিচালনা করেছে গ্লোবাল সার্ভে অব দ্য ইংলিশ ল্যাঙ্গুয়েজ।

এ ছাড়াও যুক্তরাষ্ট্রের টেক্সাসভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান গ্লোবাল ল্যাঙ্গুয়েজ মনিটর সূত্রও তাদের গবেষণায় স্টিভকেই ২০১১ সালের সবচেয়ে আলোচিত ব্যক্তির হিসেবে চিহ্নিত করেছেন।

গ্লোবাল ল্যাঙ্গুয়েজ মনিটরের সভাপতি পল জেজে জানান, উইলিয়াম আর কেটের রাজকীয় বিয়ে আর মধ্যপ্রাচ্যের জটিল রাজনৈতিক সমীকরণের চেয়ে সমাজবিপ্লবের প্রযুক্তি কারিগরি স্টিভ এ বছরের শীর্ষ আলোচিত ব্যক্তি হয়ে উঠেছেন।

ঘটনাবহুল এ ২০১১ সালের আর বাকি মাত্র কদিন। তাই এ বছরের আলোচিত ব্যক্তি নিয়ে এখন থেকেই শুরু হয়েছে চুলচেড়া বিশ্লেষণ। আর তাতে স্টিভ জবস আছেন একেবারেই অপ্রতিরোধ্য আসনে। বছরজুড়ে এতগুলো ঘটনাকে একেবারেই পেছনে ফেলে গত ৪ অক্টোবর প্রয়াত স্টিভ জবসই এ বছরের শীর্ষ আলোচিত ব্যক্তি হয়ে উঠেছেন।

সমাজ পরিবর্তনের রূপকার হিসেবে জীবদ্দশায় ‘স্টিভ’ সব সময়ই মাতিয়ে রেখেছিলেন বিশ্বের প্রিন্ট আর ইলেকট্রনিক মিডিয়া সংস্কৃতি। মৃত্যুর পরও স্টিভ আরেকবার প্রমাণ করলেন তিনিই সেরা, ভুবন বিখ্যাত এবং মিডিয়া সেরা।

বাংলাদেশ সময় ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।