ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পারমাণবিক চুল্লি নিয়ন্ত্রণে রোবট অ্যাসিমো

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১১
পারমাণবিক চুল্লি নিয়ন্ত্রণে রোবট অ্যাসিমো

মনুষ্যপ্রকৃতির রোবট তৈরির চেষ্টা চলছে সেই কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কারের পর থেকেই। যারই ধারাবাহিকতায় তৈরি হয়েছে মানুষের আদলে তৈরি পৃথিবী বিখ্যাত হোন্ডা’র অ্যাশিমো নামের রোবট।

এটি এখন আগের চেয়েও যেমন আরো জোরে দৌড়াতে পারে তেমনি অসমতলে নিজের ভারসাম্যও রক্ষা করতে পারে। এছাড়া এক পায়ে দাড়ানো এবং নিজে নিজে চিন্তা করার সক্ষমতা অর্জন করতে সক্ষম হোন্ডার পুন:গঠিত এই রোবটটি।

সম্প্রতি টোকিওতে হোন্ডা তার পুন:গঠিত অ্যাশিমোর জন্য এক প্রদর্শনীর আয়োজন করে। সেখানে শিশুসুলভ দেখতে এই রোবট উপস্থিত দর্শকদেরকে অমসৃণ পথে হেটে দেখায় এবং এক পায়ে দাড়িয়ে সবার কাছে প্রমান করে দেয় যে সে আগের থেকে এখন অনেক বেশী পরিপক্ক এবং বুদ্ধিমান।

হোন্ডা আরো জানিয়েছে, তারা বেশ কিছু উন্নত প্রযুক্তি আ্যশিমোর রোবটিক হাতে ব্যবহার করেছে যা উত্তরপূর্ব জাপানের পারমাণবিক চুল্লিগুলোর সংকটময় সময়ে কাজে লাগানো সম্ভব। আ্যশিমোর এই যান্ত্রিক হাত ফুকুশিমা দাই-ইচি পারমাণবিক পাওয়ার প্ল‍ান্টের ভ্যাল্ভ বা দরজাগুলো নিয়ন্ত্রণ করতে সক্ষম। উল্লেখ্য চলতি বছরের মার্চে ভয়াবহ সুনামিতে জাপানের এই পারমাণবিক প্ল‍ান্টগুলো ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়। তাই সংকটময় সময়ে এ ধরনের প্ল‍ান্টগুলো যাতে নিয়ন্ত্রণ করা যায় সে লক্ষ্যেই দিন

দিন রোবটকে উন্নত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে গবেষকরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।