ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল ফোনে ফ্ল্যাশের না

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১১
মোবাইল ফোনে ফ্ল্যাশের না

একে একে গুটিয়ে আসছে অ্যাডবির প্রোগ্রাম ডেভেলপমেন্ট। এবারে অ্যাডবি সিস্টেম মোবাইল ফোনের জন্য ফ্ল্যাশ প্লেয়ারের প্ল্যাগ ইন সুবিধা বন্ধ করছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

অ্যাডবির মোবাইল ফোনভিত্তিক মাল্টিমিডিয়া সিস্টেমটি চলচ্চিত্র, গেম এবং অন্য সব অ্যাপলিকেশনে জনপ্রিয় হয়ে উঠে।

এ ছাড়াও স্মার্টফোনের ওয়েব সংস্কৃতিতে এইচটিএমএল৫ প্রযুক্তির ব্যবহার বেড়ে যাওয়ায় অ্যাডবি তাদের বাজার জনপ্রিয়তায় হারিয়ে ফেলছে।

অ্যানড্রইড সিস্টেমভুক্ত এবং ব্ল্যাকবেরি পণ্যগুলোতে ফ্ল্যাশ প্ল্যাগ ইন সুবিধা কাজ করে। কিন্তু আইফোন এবং আইপ্যাড পণ্যগুলোতে অ্যাডবি ব্লক করে রেখেছে অ্যাপল।

অ্যাডবি সূত্র জানিয়েছে, অ্যানড্রইড এবং ব্ল্যাকবেরি প্লেবুকের জন্য অচিরেই আসছে ফ্ল্যাশ প্লেয়ার ১১.১ সংস্করণ। আর অনেক স্মার্টফোন ব্রাউজারেই অ্যাডবি ফ্ল্যাশ প্লেয়ারবান্ধব না হওয়ায় এর উন্নয়ন এবং সুবিধা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে অ্যাডবি।

এ মুহূর্তে ফ্ল্যাশ প্লেয়ারের প্রচলিত সমস্যাগুলো অবশ্যই অ্যাডবি কর্তৃপক্ষ পর্যবেক্ষণ করবে। এ ছাড়াও থার্ডপার্টি ফ্ল্যাশ ডেভেলপারের মাধ্যমে মাল্টিমিডিয়া সফটওয়্যার উন্নয়ন অব্যাহত রাখা হবে।

সব মিলিয়ে মোবাইল ফোনের জন্য অ্যাডবি ফ্ল্যাশ প্লেয়ার সুবিধা অচিরেই স্থগিত হতে যাচ্ছে। আর অ্যানড্রইড সমর্থিত ফ্ল্যাশ প্লেয়ার ১১.১ সংস্করণ অচিরেই অবমুক্ত করা হবে এমনটাই অ্যাডবির সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।