ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপলের আইওএস ৫.০.১ উন্মুক্ত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১১
অ্যাপলের আইওএস ৫.০.১ উন্মুক্ত

অ্যাপল উন্মুক্ত করেছে আইওএস এর নতুন সংস্করণ ৫.০.১। তবে এতে নতুন কিছু যুক্ত হচ্ছে কিনা এমন প্রশ্ন রয়েছে ব্যবহারকারীদের মাঝে।

কারণ আপডেট আইওএস ভার্সনে অ্যাপলের আইফোন ৪এস এবং আইওএস ৫ সমর্থিত ডিভাইসের ব্যাটারি লাইফে ছিল অসামঞ্জস্যতা। অবশেষে অ্যাপল আইওএস ৫.০.১ সংস্করণ চালু করেছে। এই সংস্করণে আসছে কিছু পুর্ণাঙ্গ পরিবর্তন। অনুমান তথ্য হিসেবে আইওএস ৫ ডিভাইসে যুক্ত হয়েছে কিছু বাগ। অ্যাপল সূত্র জানিয়েছে, এটি বর্তমানের সবগুলো আইওএস৫ ডিভাইস যেমন আইফোন থ্রিজিএস, আইফোন ৪, আইফোন ৪এস, আইপড টাচ থার্ড অ্যান্ড ফোর্থ, আইপ্যাড এবং আইপ্যাড ২ মডেলে গ্রহনযোগ্য হবে।

এই আপডেটে অন্যতম বিষয় যেটি এটি ডাউনলোড করতে ব্যবহারকারীদের ইউএসবি ক্যাবলের মাধ্যমে আইডিভাইসের সঙ্গে কমপিউটার সংযোগ করতে হবেনা। বর্তমানে এটি ওভার দ্যা এয়ার (ওটিএ) মাধ্যমে সংগ্রহ করা যাবে। তাই আগ্রহীরা কমপিউটারের আইটিউনসে সংযোগ ব্যতীত এটি সংগ্রহ করতে পারবে। আর এজন্য সকল ব্যবহারকারীকে যে পদক্ষেপগুলো পর্যায়ক্রমে করতে হবে (সেটিং, জেনারেল তারপর সফটওয়্যার আপডেট)। এরপর যদি উক্ত ডিভাইসে এটি প্রাপ্য হয় তবে ব্যবহারকারীকে তাৎক্ষণিকভাবে ওয়াইফাই এবং থ্রিজি নেটওয়ার্কের মাধ্যমে অবগত করবে। ফলে সঠিক পদ্ধতিতে এই আপডেট ভার্সন ডাউনলোড করা যাবে।

উল্লেখ্য, আইওএস ৫ সংস্করণ হতে অ্যাপলের এই ডেলটা আপডেট শুরু। তাই ব্যবহারিক ক্ষেত্রে শুধু পরিবর্তন প্রয়োজন হবে কিন্তু আইওএস এর আগের ভার্সনের মতো পুরো সিস্টেমে কোনো পরিবর্তন হবেনা। এটি সহজে ও যথাযথস্থানে সংগ্রহ করতে অতিরিক্ত সময় ব্যয় হবেনা। এছাড়া এটি সম্পর্কে নিশ্চিত হতে খেয়াল রাখতে হবে আপডেটিং এর সময় যেন ডিভাইসের চার্জ না ফুরায়। সেজন্য সবচেয়ে ভালো যে পক্রিয়া শুরুর আগে পণ্যটি পুরোপুরিভাবে চার্জযুক্ত করা।

সময়: ১৭০০ ঘন্টা, ১২ নভেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।