ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিদায় নিচ্ছে ব্ল্যাকবেরি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১১
বিদায় নিচ্ছে ব্ল্যাকবেরি

ব্ল্যাকবেরি। এক সময়ের সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক বিক্রির কোয়ার্টি কিবোর্ডের মোবাইল ফোন এখন কালের গর্ভে হারিয়েই যাচ্ছে।

নামের শুরু ব্ল্যাক থাকাতেই বোধহয় এমন পরিণতি হলো। অনেকেই দেখছেন এভাবে। সূত্র এ তথ্য জানিয়েছে।

একে একে স্মার্টফোন, অ্যানড্রইড আর জিমেইল অনুপস্থিতির ধাক্কাটা পেয়ে বসেছে ব্ল্যাকবেরিকে। এখন বাজারে থেকেই বিদার নেওয়া পরিস্থিতি।

ব্ল্যাকবেরি নিজেও এর উৎপাদন অর্ডার বন্ধ করে দিয়েছে। ব্ল্যাকবেরির প্রচলিত ধারার সেটগুলোতে আর বিনিয়োগ না করে বরং স্মার্টফোনের দিকেই বিনিয়োগ বাড়াতে যাচ্ছে ব্ল্যাকবেরি।

ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) অন্য সব প্রযুক্তিপণ্যের মতো ইতিহাসের অংশ হয়ে উঠতে যাচ্ছে। স্মার্টফোনের তুলনায় বাজার প্রতিযোগিতা অনেক আগেই পিছিয়ে পড়েছে ব্ল্যাকবেরি। আর শেষ পর্যন্ত গুগলও ব্ল্যাকবেরি থেকে মুখ ফিরিয়ে নিলে এ প্রতিষ্ঠানের পক্ষে এখন টিকে থাকাই দায় হয়ে দাঁড়িয়েছে।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে ব্ল্যাকবেরির অদূরদর্শীতাই এ অকাল প্রস্থানের কারণ বলে বিশ্লেষকেরা অভিমত দিয়েছেন। নতুন কি সম্ভাবনা নিয়ে রিম আবার তার বাজারে ফিরবে তা এখনও সুস্পষ্ট নয়। তবে ব্ল্যাকবেরির দিন ফুরিয়ে এসেছে তা প্রায় সুনিশ্চিত হয়ে গেছে।

বাংলাদেশ সময় ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।