ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোন ৪এস ভারতে!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১১

আসছে ২৫ নভেম্বর ভারতে প্রবেশ করতে যাচ্ছে অ্যাপলের আইফোন ৪এস। তবে এই খবরের সত্যতা নিয়েও রয়েছে মতভেদ।

আবার এই খবরের প্রেক্ষিতে ভক্তদের আস্থাও কম নয়। কেননা অধিক প্রত্যাশার এ পণ্যটি সরবরাহ কাজে রয়েছে ভারতের নামকরা দুটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এয়ারটেল এবং এয়ারসেল।

গত ১৪ অক্টোবর বেশ ঘটা করেই অ্যাপলের আইফোন ৪এস যুক্তরাষ্ট্র এবং আরোও কিছু দেশে প্রকাশ পায়। সেই সুত্রে আরো কয়েকটি দেশ অক্টোবরের শেষে সেই কার্যক্রম অনুসরণ করে। যা অনেকটা বিষ্ময়করভাবে মোড় নিচ্ছে। কারণ ভারতের অ্যাপল ভক্তদের ধারণা ছিল আকাঙ্খিত পণ্যটি অন্তত্যপক্ষে আগামী বছরের আগ পর্যন্ত দেখার সুযোগ মিলবেনা। তবে যায় ঘটুক না কেন এমুহূর্তে বিভিন্ন মাধ্যম থেকে আসা চাঞ্চল্য তথ্যগুলোই প্রকাশ করছে ভারতবাসীকে হয়তবা অপেক্ষা করতে হবেনা। অচিরেই প্রত্যাশার এ পণ্যটি ভারতে প্রবেশ করবে। গত শুক্রবার এয়ারসেলের ফেসবুক ফ্যান পেজের স্টোরিতে উল্লেখ করা হয় খুব শীঘ্রই সরবরাহকারী প্রতিষ্ঠান আইফোন ৪এস ভারতে আনছে কিন্তু উক্ত তথ্যাবলীতে পণ্যটির বাজারজাতকরণ সম্পর্কে কিছু উল্লেখ করা ছিলনা। একইভাবে ভারতের আরেকটি শীর্ষ মোবাইল অপারেটর এয়ারটেল ফেসবুকে এই হ্যান্ডসেট আনার বিষয়ে বার্তা পাঠিয়েছে। এদিকে তথ্য সুত্র মতে, পণ্যটি বোধহয় উভয় প্রতিষ্ঠানই আগামী ২৫ নভেম্বরে আনবে যা মাত্র দু সপ্তাহেরও কম সময়।

এয়ারসেল ইন্ডিয়ার ফেসবুকে নিশ্চিত আরেক তথ্য, এয়ারসেল নেটওয়ার্কে আসছে ২৫ নভেম্বরে এটি চাল ুহবে। আলোচকদের মতে এই উদ্যোগ প্রশংসনীয় কারণ এতো শীঘ্রই কিভাবে প্রতিষ্ঠান দুটো পণ্যটি আনতে সক্ষম হচ্ছে। এছাড়া সংশ্লিষ্টরা বলছেন, আমরা উদ্বীগ্ন যে ক্যারিয়াররা পণ্য জনপ্রিয়তাই মূল্য নির্ধারণের মাধ্যমে সুযোগ করলে গ্রাহকদের নাগাল অতিক্রম করবে যেমনটা আইফোন ৪ এর বেলায় ঘটেছিল। সূত্র মতে, প্রাথমিক পর্যায়ে আইফোন ৪এস এর মূল্য ৩৫ হাজার রুপী হতে ৪০ হাজার রুপীর মধ্যে পড়বে। উল্লেখ্য, ১৬ জিবি আনলকড ভার্সন এর মূল্য যুক্তরাষ্ট্রে ৬৪৯ ডলার যেটি ভারতীয় রুপীতে পড়বে ৩২ হাজার ৪০০।   প্রত্যাশীদের আশাবাদ উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলো তিনটি বৈচিত্রের স্মার্টফোন দেশের বাজারে চালু করবে।  

যদিও আইফোন ৪এস এর গঠন উপাদান এবং পর্দার আকার আইফোন ৪ মডেলের মতো বেশীরভাগ আপগ্রেড এর ভিতরের অংশে। এর অভ্যন্তরীণ হার্ডওয়্যার বোর্ডে আছে ডুয়্যাল কোর অ্যাপল এ৫ চিপসেট, সেন্সর ক্যাপাবল ৮ এমপি ক্যামেরা যা ১০৮০ পিক্সেলের ভিডিও ধারণে সক্ষম এবং নতুন ডুয়্যাল এ্যান্টেনা সিস্টেম। এছাড়াও আলোচকদের অনুমান এয়ারটেল এবং এয়ারসেল এটি বিক্রি করবে আইফোন ৪ এর মতো ভিন্ন ধরনের ভর্তুকিতে।

সময়: ১৬৫০ ঘন্টা, ১৩ নভেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।