ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১৯৯ ডলারে ট্যাবলেট

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১১
১৯৯ ডলারে ট্যাবলেট

পুরো প্রযুক্তিবিশ্বই এখন ট্যাবলেট জ্বরে আক্রান্ত। একে একে শীর্ষ সব প্রযুক্তি নির্মাতাই ট্যাবলেট পিসি তৈরিতে ঝুঁকে পড়েছেন।

এ শিল্পে নতুন অতিথি ৭ ইঞ্চি বিশিষ্ট অ্যামাজনের ‘কিনডেল ফায়ার’ ট্যাবলেট। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

কিনডেল ফায়ার ট্যাবলেটে থাকছে ডিজিটাল এমপিথ্রি সঙ্গীত, ভিডিও, ম্যাগাজিন এবং বইয়ের অফুরন্ত ভান্ডার। এ সবই পাওয়া যাবে সুলভ আর স্বল্পমূল্যের প্যাকেজে। এ ছাড়াও অ্যানড্রইড অপারেটিং সিস্টেমের শক্তিশালী অ্যাপের (নেটফ্লিক্স, প্যানডোরা এবং হুলু) সমন্বিত প্যাকেজ। ইন্টারনেট ব্রাউজে আছে গুগলের হানিকম্ব।

এ মুহূর্তে আইপ্যাড২ এর তুলনায় ৩০০ ডলার কমে ১৯৯ ডলারে পাওয়া যাবে এ বহুমাত্রিক খুদে ট্যাবলেট। আইপ্যাড২ এর চেয়েও সহজে বহনযোগ্য এ কিনডেল ফায়ার ট্যাবলেট দামের তুলনায় বৈশিষ্ট্যগুণে এগিয়েই আছে বলে বিশেষজ্ঞেরা জানিয়েছেন।

দ্য কিনডেল ফায়ার ট্যাবলেটের বৈশিষ্ট্যের মধ্যে আছে হেডফোন জ্যাক, মাইক্রো ইউএসবি পোর্ট এবং পাওয়ার বাটন। এ ছাড়াও দেয়ালে ঝুলানো মাইক্রো ইউএসবি চার্জার তো বাড়তি সেবা জুড়ে দিয়েছে।

অন্যদিকে কিনডেল ফায়ার মেন্যুতে থাকছে বেশ কিছু বাড়তি বিনোদন সুবিধা। এ ছাড়া অ্যামাজন ডিজিটাল ভিডিও স্টোরে স্বল্পমূল্যে মুভি ভাড়া, ডাউনলোড এবং টিভি শো দেখার সহজলভ্য সুবিধা। আগামী ১৫ নভেম্বর থেকে এ ট্যাবলেট যুক্তরাষ্ট্রের বাজারে সহজলভ্য হবে।

সব মিলিয়ে স্যামসাংয়ের গ্যালাক্সি এবং অ্যাপলের আইপ্যাড২ এর সঙ্গে বাজার লড়াইয়ে অনেকটা শক্ত হয়েই মাঠে নামছে অ্যামাজনে ৭ ইঞ্চি কিনডেল ফায়ার ট্যাবলেট। তবে দাম আর বৈশিষ্ট্যগুণে কতটা এগোতে পারবে অ্যামাজন তা ভোক্তাদের ওপরই নির্ভর করছে।

বাংলাদেশ সময় ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।