ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সামাজিক উদ্যোক্তা ইলিয়া নেই

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১১
সামাজিক উদ্যোক্তা ইলিয়া নেই

অকালেই চলে গেলেন নব ধারার সামাজিক নেটওয়ার্ক শিল্পোন্নয়নের অন্যতম উদ্যোক্তা ও কারিগর ইলিয়া ঝিতোমিরস্কি। মাত্র ২২ বছর বয়সে তিনি মারা গেলেন।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

সামাজিক যোগাযোগ ফেসবুকের বিপরীত আর্দশের সাইট ‘ডায়াসপোরা’ সফল উদ্যোক্তা এবং সহপ্রতিষ্ঠাতা হিসেবে এরই মধ্যে ইলিয়া ব্যাপক পরিচিতি আর সুনাম কুঁড়িয়েছিলেন। ইলিয়া ছাড়াও ডায়াসপোরার পেছনে আছেন এনইউওয়াইয়ের আরও তিন শিক্ষার্থী।

‘ডায়াসপোরা’ নামের সামাজিক সাইটকে সামাজিক অর্থায়নে তৈরির এ অভিনব উদ্যোগে ২ লাখ ডলারের একটি তহবিল গঠিত হয়। এতে প্রতিদ্বন্দ্বী ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গও অনুদান দিয়েছেন। ডায়াসপোরার এ তরুণ উদ্যোক্তাদেরও প্রশংসা করেন জুকারবার্গ।

এরই মধ্যে ইলিয়ার অকালপ্রয়াণে সামাজিক যোগাযোগ শিল্পে শোকের ছায়া নেমে এসেছে। এখনও তার মৃত্যুর কারণ নিশ্চিত নয়। এরই মধ্যে তথ্যপ্রযুক্তি সংবাদমাধ্যম টেকক্র্যাঞ্চ এ তরুণ উদ্যোক্তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

ইলিয়ার ‘ডায়াসপোরা’ হচ্ছে ফেসবুকের একেবারেই পরিপন্থী একটি সামাজিক যোগাযোগের উদ্যোগ। ফেসবুক যেখানে প্রাইভেসিকে অনেক বেশি উপক্ষো করছে। ঠিক এ বিষয়ে ডায়াসপোরা দিচ্ছে সর্বোচ্চ নিরাপত্তা। আর তথ্য নিরপত্তার নিশ্চয়তা।

নিজের নেটওয়ার্কে অনেকটা নিজস্ব সার্ভারে থেকেই ব্যক্তিতথ্যের পুরো নিয়ন্ত্রণই থাকবে ভোক্তার হাতে। এমনটা ভাবতে শিখিয়েছে ডায়াসপোরার সহপ্রতিষ্ঠাতা ইলিয়া। এরই মধ্যে এমন সামাজিক উদ্যোক্তার অকালপ্রয়াণের শোকবার্তায় সামাজিক সাইটগুলো সরব হয়ে উঠেছে।

বাংলাদেশ সময় ২১৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।