ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইপড ফিরিয়ে নিচ্ছে অ্যাপল

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১১
আইপড ফিরিয়ে নিচ্ছে অ্যাপল

আইফোন ৪এস এর পর এবার আইপড ন্যানো নিয়ে বিতর্কে পড়েছে অ্যাপল। এরই মধ্যে প্রথম প্রজন্মের আইপড ন্যানোতে ব্যাটারি দূর্বলতা ধরা পড়েছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

অতিরিক্ত গরম হয়ে যাওয়া আইপড ন্যানোর প্রথম সিরিজের ব্যাটারি ফেরত চেয়েছে অ্যাপল। এ থেকে বড় কোনো দুর্ঘটনার সম্ভাবনা এড়াতেই অ্যাপল প্রতিস্থাপনের (রিপ্লেসমেন্ট) উদ্যোগ নিয়েছে।

সেপ্টেম্বর ২০০৫ থেকে ডিসেম্বর ২০০৬ সালের মধ্যে যেসব আইপড ন্যানো বিক্রি হয় এসব পণ্যতেই ব্যাটারি দূর্বলতা দেখা দিয়েছে। এ রিপ্লেসমেন্ট অফার উপভোগে অনলাইন পণ্যের প্রকৃতি সিরিয়াল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

অন্যদিকে অনলাইনমাধ্যম স্কাই ডটকম সূত্র জানিয়েছে, শুধু প্রথম কিস্তির আইপড ন্যানোতেই ব্যাটারি দূর্বলতা দেখা দিয়েছে। অন্য কোনো মডেলের ন্যানোতে এ সমস্যা আপাতত নেই।

অ্যাপল সূত্র জানিয়েছে, অতিরিক্ত রিচার্জ এবং ব্যাটারি বয়সের কারণে এ সমস্যার সৃষ্টি। আর এ থেকে বড় কোনো দুর্ঘটনা না হয় এজন্যই অ্যাপল ব্যাটারি প্রতিস্থাপনের উদ্যোগ নিয়েছে।

প্রকৃত আইপড ন্যানো ভোক্তারা ব্যাটারি জমা দেওয়ার ছয় সপ্তাহের মধ্যে নতুন ব্যাটারি পাবেন। এ জন্য সিরিয়াল নম্বরই হবে মূল বিবেচ্য। আর অ্যাপলের সাইটে গিয়ে এ প্রতিস্থাপন অফার পেতে নিবন্ধন করতে হবে।

অ্যাপলের কারিগরি বিভাগ জানিয়েছে, রিপ্লেসমেন্টের জন্য আইপড ন্যানো জমা দেওয়া আগে আইটিউনসের ডাটাগুলোর ব্যাকআপ নিয়ে নিতে হবে। কারণ ব্যাটারি বদলের ফলে পুরোনো ডাটাগুলো একেবারেই ফাঁকা হয়ে যাবে।

বাংলাদেশ সময় ১৪০৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।