ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২ লাখ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১১
২ লাখ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক!

এবার বড় ধরনের হ্যাকিং আক্রমণে পড়েছে ফেসবুক। অভিযোগ উঠেছে প্রায় ২ লাখ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

এদের সবাই ভারতের ব্যাঙ্গালুরুর ফেসবুক ব্যবহারকারী। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

আক্রান্ত এসব ফেসবুক অ্যাকাউন্টে ওয়েবলিঙ্কের মাধ্যমে স্প্যামওয়ার এবং মেলওয়্যার এ বড় ধরনের হ্যাকিং কার্যক্রম পরিচালনা করেছে। এদের মধ্যে অসামাজিক (পর্নো) সাইটের বিভিন্ন লিঙ্ক দায়ী।

ভারতের পুরো ব্যাঙ্গালুরু শহরজুড়ে ফেসবুক হ্যাক আতঙ্ক ছগিয়ে পড়েছে। এ হ্যাকিংয়ের মাধ্যমে ২ লাখ অ্যাকাউন্টের সব ধরনের ব্যক্তিগত ছবি সবার জন্য উন্মুক্ত হয়ে গেছে। এতে ব্যাঙ্গালুরুতে বড় ধরনের সামাজিক বিপর্যয় হতে পারে বলেও বিশেষজ্ঞরা অভিমত দিয়েছেন।

এ হ্যাকিং সম্পর্কে বিশ্লেষক সূত্র জানিয়েছে, কয়েকদিনে ব্যাঙ্গলুরুতে ৫০টি পর্নো সাইটের মাধ্যমে এ শক্তিশালী স্প্যামওয়্যার অভ্যন্তরীণভাবে ছড়িয়ে পড়ে। আর এতে লিঙ্ক করা মাত্রই একে একে ব্যাঙ্গালুরুকেন্দ্রিক এ ফেসুবক ভাইরাস ছড়িয়ে পড়তে থাকে।

এরই মধ্যে ব্যাঙ্গালুরুর ২ লাখেরও বেশি ফেসবুক অ্যাকাউন্টে এ ভাইরাস ছড়িয়ে গেছে বলে সাইবারক্রাইম সূত্র জানিয়েছে। হাজার হাজার ফেসবুকের হ্যাক অ্যাকাউন্টধারী বিভিন্ন সূত্রে ফোন করে এবং ইমেইল এ ঘটনার দ্রুত সমাধান এবং সত্যতার কথা জানাচ্ছে।

এ ঘটনার প্রেক্ষিতে ফেসবুক সূত্র জানিয়েছে, আক্রান্ত অ্যাকাউন্টগুলো ফেসবুকের নিয়ন্ত্রিত নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন করেছে। পলিসির বাইনে হওয়ার এবং পর্নো সাইটের লিঙ্ক থেকে বিরত থাকতে বলার পরও অনেক ফেসবুক ব্যবহারকারীরা তা মেনে চলছেন না।

আর এ কারণেই এত বড় বিপর্যয় হয়েছে বলে ফেসবুকের কারিগরি বিভাগ সূত্র জানিয়েছে। এ ঘটনার নিয়ন্ত্রণে এরই মধ্যে ফেসবুক কাজ শুরু করেছে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময় ১৬৪৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।