ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট চালু করছে ক্লাউড কোর্স

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১১
মাইক্রোসফট চালু করছে ক্লাউড কোর্স

আইআইএইচটি, ভারতের একটি বিখ্যাত প্রশিক্ষণ সংস্থা আর বিশ্বখ্যাত প্রযুক্তিশিল্প প্রতিষ্ঠান মাইক্রোসফট সম্প্রতি যৌথভাবে চালু করছে নতুন সার্টিফিকেশন প্রোগ্রাম। নাম ‘আইআইএইচটি সার্টিফাইড ক্লাউড এক্সপার্ট’।

নতুন এই কোর্স মুলত পেশাগত আইটি ব্যবহারকারীদের লক্ষ্যে চালু হচ্ছে। এ মাধ্যম ক্যারিয়ার গড়তে ক্লাউড কমপিউটিং ইন্ড্রাস্টির যোগ্য প্রার্থীরুপে প্রতিষ্ঠিত করতে ও প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সাহায্য করবে। এতে সংযোজিত বিষয়গুলো হচ্ছে প্রাইভেট ক্লাউড ডিজাইনিং এবং ডিপ্লয়মেন্ট স্কিল, আইটি ইনফ্রাসট্রাকচার মনিটরিং, ম্যানেজমেন্ট ছাড়াও অন্যান্য।

উল্লেখ্য, এই কোর্স ‘লার্নিং-অ্যাজ-এ-সার্ভিস’ বেজড। যেখানে মাইক্রোসফটের ভার্চুলাইজেসন প্রযুক্তি ব্যবহার হবে এবং নিয়ন্ত্রণে থাকবে ডেলের ইন্টারপ্রাইজ সার্ভার সলিউশন। প্রাতিষ্ঠানিক সূত্র জানিয়েছে, এই রিয়্যাল টাইম লার্নিং প্লাটফর্মে যেকোনা সময়, স্থান এবং  যেকোন ডিভাইস থেকে অবিলম্বে প্রবেশযোগ্য। এটি একই সময়ে পৃথক ২০ হাজার পর্যন্ত আলাদা বিষয়ক শিক্ষা দেওয়ার ক্ষমতাসম্পন্ন। পরিশোধের মাধ্যমে এই কোর্স সংগ্রহ করা যাবে। এছাড়া ব্যবহারেরভিত্তিতে পরিশোধ করার সুযোগ আছে ।

সংশ্লিষ্টরা তাদের অন্য লক্ষ্যের কথা জানিয়েছেন, আগামী তিন বছরে ভারতসহ সার্বজনীন পর্যায়ে ১ লাখ অনুমোদিত ক্লাউড প্রফেশনাল গড়ার লক্ষ্যে পৌছাবে তারা। সংযোজিত উল্লেখ্য কোর্সে প্রতিষ্ঠানটি এছাড়াও বিভিন্ন স্বল্পমেয়াদী কোর্স চাল ুকরবে। সুবিধা হিসেবে  কোর্সগুলোতে থাকবে সহযোগী প্রতিষ্ঠান মাইক্রোসফটের লাইসেন্স। ভারতের প্রায় ১৫০ টি শহর এ সেবা আওতায় থাকছে। বড় পরিসরেরর এই কোর্সের মূল্য আবেদনকারীদের নাগালের মধ্যেই রাখা হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। আরো তথ্য জানতে ভিজিট করতে হবে www.iiht.com সাইটে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।