ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়ার লুমিয়া৮০০ এবং ৭১০ সেট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১১
নকিয়ার লুমিয়া৮০০ এবং ৭১০ সেট

নতুন দুটি উইন্ডোজ ম্যাঙ্গো বেজড নকিয়া হ্যান্ডসেট আসছে ডিসেম্বরের মধ্যভাগে ভারতে উন্মুক্ত হবে। গত অক্টোবরে নকিয়া লুমিয়া সিরিজের দুটি নতুন উইন্ডোজভিত্তিক ফোন উন্মুক্ত করার ঘোষণা দেওয়ার পর থেকেই নকিয়াপ্রেমীরা ছিল খুবই উচ্ছ্বসিত।

এদের মধ্যে ভারতীয়রাও আছে । কেননা শেয়ার বাজারে ফিনল্যান্ডের এই মোবাইল নির্মাতার চাঙ্গা অবস্থা অব্যাহত রয়েছে ভারতের প্রযুক্তিবাজারে। নকিয়ার আকর্ষণীয় পণ্য একেরপর এক প্রকাশে ভক্তদের মধ্যে বিরাজ করছে আনন্দময় আবহ।

সম্প্রতি নয়া দিল্লিতে নকিয়ার নতুন লুমিয়া ৮০০ এবং ৭১০ মডেলের ঘোষণা দেওয়া হয়।

উল্লেখ্য, এ ফোন দুটো মাইক্রোসফটের আপডেট উইন্ডোজ ম্যাঙ্গো অপারেটিং সিস্টেমে পরিচালিত। সূত্রের নিশ্চিত তথ্য, ফোন দুটি ডিসেম্বরের মধ্যভাগে ভারতের বাজারে পাওয়া যাবে। তবে ফোন দুটির বাজারমূল্য বেশ চড়া। লুমিয়া ৮০০ মডেলের দাম ২৯ হাজার এবং ৭১০ মডেলের দাম ১৯ হাজার রুপী।

উল্লেখ্য, উভয় হ্যান্ডসেটের ডিসপ্লে ৩.৭ ইঞ্চি তবে এর পর্দায় ব্যবহৃত ভিন্ন প্রযুক্তি। পর্দার আকার এক হলেও ফোন দুটিতে কিছু ভিন্নতা আছে। পণ্যদুটি অধিকতর গুণ সমৃদ্ধ।

নকিয়া আশবাদী, লুমিয়া ৮০০ অবশ্যই এখানে ভাল আবহ তৈরি করবে। এই হ্যান্ডসেটের নকশা নকিয়া এন৯ মডেলের মতো। যার ফিচারের ডিজাইন এবং গঠনশৈলী খুবই স্বতন্ত্র। কিন্তু লুমিয়া ৮০০ এর সামনের দিকে তিনটি টাচ সেনসেটিভ বাটন আছে। এতে বাড়তি মেমোরির জন্য কোনও কার্ড স্লট নেই। আর লুমিয়া ৭১০ এর সাদামাটা নকশা অনেকটা নীরবে গ্রাহক দৃষ্টি কাড়বে বলে মনে করছেন তারা। এর বিশেষ একটি বৈশিষ্ট্যে থাকছে পরিবর্তনশীল ৪ টি ব্যাক প্যানেল। যেখানে সাদা, কালো, গোলাপি এবং নীল রঙের ব্যাক প্যানেল ব্যবহার করা যাবে।  

অন্যদিকে লুমিয়া ৮০০ এর দাম তুলনামূলকভাবে কম বলে মনে করছেন অনেকেই। কারণ স্যামসাং গ্ল্যাক্সি এস ওও, এইচটিসি সেনসেশন এবং অন্যান্য ডুয়্যাল কোর ড্রুয়িড এর মূল্যেও খুব কাছাকাছি। এছাড়া মাইক্রোসফটের উইন্ডোজ ফোন ৭.৫ ওএস এর সঙ্গে তুলনা করলে ৭.৫ মডেল সবগুলো চড়া মূল্যের ফোনের তালিকার  অনেক নিচের দিকে । আর লুমিয়া ৭১০ মডেলের মূল্য বেশ গ্রহণযোগ্য এটা ডেফি প্লাস ও অন্যান্য মধ্য সারির ড্রুয়িডের সমতুল্য।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।