ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের সোশ্যাল নেটওয়ার্ক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১১
মাইক্রোসফটের সোশ্যাল নেটওয়ার্ক

নিয়মনীতি অনুযায়ী বর্তমানে মাইক্রোসফটের সোশ্যাল নেটওয়ার্কের কাজ রয়েছে অব্যাহত। প্রাতিষ্ঠানিক সূত্র এই তথ্য জানিয়েছে।

তাই এ সময়ের জনপ্রিয় দুটি সোশ্যাল সাইট ফেসবুক ও গুগল প্লাস পেতে যাচ্ছে নতুন প্রতিদ্বন্দী সঙ্গী।

গত জুলাইয়ে মাইক্রোসফটের বেয়ার-বনস ভার্সনের সাশ্যাল নেটওয়ার্ক ‘টিউলেলিপ’ ভুলবশত ঝড়পষ.পড়স এ হোস্টিং হওয়ার প্রতিবেদন প্রকাশ হয়। যে সেবা টুইটার ও ফেসবুকের মাধ্যমে লগইন হয়। তবে এক সপ্তাহের মধ্যে মাইক্রোসফট দ্রুত সাইটটি সরিয়ে ফেলে এবং বিষয়টি সম্পর্কে করা পোষ্টগুলোও উঠিয়ে নেয়।  

এরপর প্রায় তিন মাস বাদে এখন ভার্জের গাইয়রা পেয়েছে মাইক্রোসফটের এই প্রজেক্ট পর্যবেক্ষণের সুযোগ। তাদের ভাষ্যমতে টিউলেলিপ নামটি সোকল এর সমর্থন হারিয়েছে। তারা আরো জানিয়েছে যেটি সম্ভবত এর অস্থায়ী নাম হবে। তা সত্বেও এর উন্নতিকার্যক্রম চলছে সঠিকভাবে। ফেসবুকের সঙ্গে এ সাইটের ইন্টারফেসের রয়েছে খুবই সামঞ্জস্যতা। পাশাপাশি রয়েছে গুগল প্লাস ইলিমেন্টের সংমিশ্রণ।

উল্লেখ্য, ব্যবহারকারীরা অবশ্যই বন্ধুদের সঙ্গে সহজেই যোগাযোগ এবং স্ট্যাটাস আপডেট করতে পারবেন। আরো আছে সোশ্যাল সার্চ ফিচার যাহাতে ব্যবহারকারী অনুসন্ধান তথ্য সম্পর্কে বন্ধুদের অবগত করতে পারবে। ঠিক গুগল প্লাসের ওয়ান বাটনের মতো করে। এছাড়া এর পার্টি ফিচার যেটি গুগল প্লাসের হ্যাঙ্গআউটকে অনুসরণ করা হয়েছে। যেটিতে ব্যবহারকারী অবাক হবে তা ইউটিউব কিল্প। মুলত একই ধরনের ইউটিউব ক্লিপ ব্যবহারকারীরা তাদের অনলাইন বন্ধুদের সঙ্গে উপভোগ করতে পারবেন। আরো ধারণা করা হচ্ছে এর প্রাইভেট মেসেজিং ফিচার চলমান এই ভার্সনে থাকবেনা।

উল্লেখ্য, সোকল একটি গবেষণা প্রকল্প যা চুড়ান্তরুপে প্রকাশ করা হবেনা। প্রতিষ্ঠান সূত্র মতে, এ সেবার পরীক্ষামূলক ফেজ অদুরে নেই নিকটেই।

সময়: ১৭৫০ ঘন্টা, ১৭ নভেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।