ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কমদামি ট্যাবলেট ‘আকাশ’

কল্লোল কর্মকার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১১
কমদামি ট্যাবলেট ‘আকাশ’

এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে কমদামি ট্যাবলেট পিসি আকাশের দাম মাত্র তিন হাজার রুপি। এ ট্যাবলেট পিসি বাজারে আসার আগেই হুলস্থুল পড়ে গেছে।

এরই মধ্যে তিন লাখ আকাশ ট্যাবলেটের অর্ডার পেয়েছে নির্মাতা প্রতিষ্ঠান। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

আগামী মাসেই আনুষ্ঠানিকভাবে বাজারে আসছে ট্যাবলেট আকাশ। এ ট্যাবলেট পিসির নির্মাতা প্রতিষ্ঠান যুক্তরাজ্যভিত্তিক ডাটাউইন্ড প্রতিষ্ঠান। এরই মধ্যে ভারতের বিভিন্ন স্কুল-কলেজে বিনামূল্যে এ পিসি বিতরণ শুরু করেছে তারা।

প্রথমেই আকাশের এ বিপুল সংখ্যাক অর্ডার একটু হলেও ঝুঁকিতে ফেলে দিয়েছে ভারতের দুই লাখ পঞ্চাশ হাজার ট্যাবলেট পিসির বাজারকে। ভারতের ট্যাবলেট পিসির বাজার নিয়ন্ত্রণ করছে স্যামসাং এবং রিলায়েন্স।

ডাটাউইন্ডের সিইও সুনেত সিং তুলি জানান, কোনো আগাম অর্থ গ্রহণ না করেই এ পিসির অর্ডার নেওয়া হয়েছে। এ ছাড়াও প্রতিমাসে মাত্র ৯৯ রুপির বিনিময়ে তথ্যসেবা দেওয়ার পরিকল্পনা আছে। এ ছাড়াও আকাশে ইন্টারনেট সুবিধা দেওয়া হবে একেবারে বিনামূল্যে। এতে ৭০০ মেগাবাইটের ফাইল সংক্ষিপ্ত হয়ে ২৫ মেগাবাইট হয়ে যাবে।

ডাটাউইন্ড ভারত সরকারকে তার শিক্ষাকার্যক্রমের অংশ হিসেবে প্রতিটি ২ হাজার দুইশ ২৫০ রুপি করে দশ হাজার ট্যাবলেট পিসি দিয়েছে। আর এ ট্যাবলেটগুলো স্কুল কলেজে ব্যবহৃত হচ্ছে।

এর মধ্যে আইআইটিএস, বিআইটিএস পিলানি এবং টেরি ইউনিভার্সিটি অন্যতম। আকাশের পরবর্তী সংস্করণে টাচ অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছে ডাটাউইন্ড।

বাংলাদেশ সময় ১২০৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।