ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোন ৪এসে সিমকার্ড বিপত্তি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১১
আইফোন ৪এসে সিমকার্ড বিপত্তি

সদ্য চালুকৃত আইফোন ৪এস পণ্যে বেশকিছু সমস্যার উদ্ভব হয়েছে। যার মধ্যে আছে ব্যাটারি, সিগনাল, সিম ফেইলার।

অতীতে ফিরলে দেখা যায় অ্যাপলের পূর্বসুরী আইফোন ৪ পণ্য সর্বত্রে চালুর প্রায় একমাস পর আগের সব পণ্যের বিক্রির সংখ্যাকে অতিক্রম করেছে অবিশ্বাস্যভাবে। কিন্তু অ্যাপলের এই চরম কৃতীত্ব নিমিষেই হারিয়ে যেতে বসেছিল। কারণ সিগনালজনিত সমস্যা এ পণ্যে দেখা যায়। অবশ্য বর্তমানে আইফোন ৪ পণ্যে এর পুনরাবৃত্তি হয়নি এবং বাধামুক্তভাবেই ব্যবহার করা যায়।

এদিকে সদ্য প্রকাশিত অ্যাপলের  বেশীরভাগ আইফোন ৪এস পণ্যধারীদের থেকে অভিযোগ আসতে শুরু হয়েছে  এর ব্যাটারি খুবই দ্রুত ফুরিয়ে যায়। যে মুহূর্তে অ্যাপল এর সমাধান খুঁজতে উন্মুখ। আরো কিছু পণ্যধারীরা দোশারোপ করে তাদের ডিভাইসটি সিমকার্ড সমর্থনে ব্যর্থ হচ্ছে। যার ফলে ক্ষণস্থায়ী সমাধান হিসেবে পাওয়া গেছে রিবুট পদ্ধতি। এ ধরনের সমস্যা শুরু থেকেই বিভিন্ন নেটওয়ার্ক অপারেটরে নিসৃত হওয়ার সত্যতা পাওয়া গেছে। তবে এটা খুবই দূর্বোধ্য যে এতোগুলোর মধ্যে কাউকে এককভাবে দোষারোপ করা। তাই  যেসব ব্যবহারকারী এই সমস্যায় ভুগছেন তারা wooservers.com সাইটে নজর রাখতে পারেন। উল্লেখ্য এই সার্ভরের প্রযুক্তিবিদরা সমস্যাটি অবোলোকন করে যে সিদ্ধান্তে এসেছেন তা হচ্ছে আইফোনের মাইক্রো সিম ট্রে এর নকশাজনিত ক্রুটি। তাদের মতে এর মুল ক্রুটি এটিই। ব্যবহারকারীদের পণ্য মাঝেমধ্যে সিমের মেটাল প্রান্ত এর সঙ্গে সংস্পর্শের ফলে সর্ট সাকিটের সৃষ্টি হয় তখন সিমকার্ড পেতে ব্যর্থ হয়। এদিকে অ্যাপলের সাপোর্ট ফোরাম সিম কার্ড ফেইলারের ক্রুটিমুক্ত করার তথ্য বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ পেয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।