ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিক্রির শীর্ষে অ্যানড্রইড

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১১
বিক্রির শীর্ষে অ্যানড্রইড

স্মার্টফোনে এখন শুধুই অ্যানড্রইড সিস্টেমের জয়জয়কার। এ বছরের তৃতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী বিক্রি হওয়া স্মার্টফোনের অর্ধেকই ছিল অ্যানড্রইডযুক্ত।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

তৃতীয় প্রান্তিকে অ্যানড্রইডযুক্ত ৬ কোটি ৫০ লাখ স্মার্টফোন বিক্রি হয়। এ বিক্রিতে ৫২.৫ ভাগেই অপারেটিং সিস্টেমের আধিপত্য ছিল। এ বছরের দ্বিতীয় প্রান্তিকে এ পরিসংখ্যান ছিল ২৫.৩ এর সংখ্যায়।

এ প্রান্তিকে সিমবিয়ান অপারেটিংয়ের নকিয়া বিক্রি হয় ১ কোটি ৯৫ লাখ ইউনিট। গত বছরের ৩৬.৩ ভাগ বিক্রির তুলনায় এ বছর নকিয়ার বিক্রি নেমে এসেছে ১৬.৯ ভাগে।

এ তুলনায় মাত্র এক প্রান্তিকে অ্যাপল বিক্রি করেছে ১ কোটি ৭৩ লাখ স্মার্টফোন। গত বছরের বিক্রির ১৫ ভাগের তুলনায় এবার তা বেড়ে ১৬.৬ ভাগে উন্নীত হয়েছে।

আরেক শীর্ষ স্মার্টফোন বিক্রেতা ব্ল্যাকবেরি এ বছর ১ কোটি ২৭ লাখ ইউনিট বিক্রি করেছে। আর তাদের মার্কেট শেয়ারও ১৫.৪ থেকে ১১ ভাগে নেমে এসেছে।

গার্টনারের প্রধান বাজারবিশ্লেষক রবার্ট কোজা জানান, নতুন ডিজিটাল পণ্যে অ্যানড্রইড ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। বিকল্প ধারার অপারেটিং সিস্টেমের কারণেই স্মার্টফোন শিল্পে এমন বাড়বাড়ন্ত সাফল্য।

কোজা আরও জানান, দীর্ঘ প্রতীক্ষায় নতুন আইফোন, ব্ল্যাকবেরির বিতর্কিত সেবা এবং অপারেটিং দুর্বলতার কারণে অ্যানড্রইডযুক্ত স্মার্টফোনের বাজার-চাহিদা বাড়ছে। সঙ্গে বাড়ছে বিক্রিও। এ ধারায় অ্যানড্রইড সিস্টেমই আছে সবচেয়ে এগিয়ে। আর এ হিসাবে স্মার্টফোনও ঢের এগিয়েছে।

বাংলাদেশ সময় ১৮২১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।