ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শুরু হলো গুগল মিউজিক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১১
শুরু হলো গুগল মিউজিক

সার্চ গুরু গুগল এবারে চালু করেছে মিউজিক সার্ভিস। গুগলের এ সেবা চালুর প্রতিদ্বন্দীতার লক্ষ্যে আছে অ্যাপল এবং অ্যামাজন।

অবশ্য আট বছর পর গুগলের এ যাত্রা নীরবে থাকবে কিনা এমনটা ধারণা রয়েছে অনেকের। কারণ অনলাইন গুরুর ক্ষেত্রে এতোটা পিছে থেকে সহগামীদের নাগাল পাওয়া সহজ হবেনা।

প্রতিবেদন অনুসারে গুগল মিউজিক ক্যাটালগে ১৩ মিলিয়নের বেশী গান রাখা হয়েছে। যেটি অ্যান্ড্রুয়েড মার্কেটের একটি অংশ হবে বলে জানিয়েছেন কতৃপক্ষ। যার মাধ্যমে ব্যবহারকারীরা সরাসরি মিউজিক ডাউনলোডে করে তাদের মোবাইলে রাখতে পারবে। এরপর গানগুলো স্বয়ংক্রিয়ভাবে তাদের অনলাইন লকারে স্থানান্তর করতে পারবে।   এটা এইচটিএমএল৫ সমর্থিত ডিভাইসে নিরবিচ্ছিন্নভাবে প্রস্তত করা যাবে। এছাড়াও আপলোড করা ২০ হাজার পর্যন্ত মিউজিক ব্যবহারকারীরা অনলাইন লকারে সুরক্ষিত করতে পারবে। উল্লেখ্য, গুগলের এই উদ্যোগ সম্পূর্ণ করতে  সহযোগী হিসেবে আছে খ্যাতিমান পর্যায়ের মিউজিক প্রতিষ্ঠান ইউনিভার্সেল মিউজিক গ্রুপ, সনি মিউজিক এন্টারটেইনমেন্ট এবং ইএমআই গ্রুপ।

এছাড়া স্বল্প পরিচিতি পাওয়া অন্যদের মধ্যে আছে মার্লিন এবং বিগার মিউজিক। অবশ্য ওয়ার্নার মিউজিক গ্রুপ কোনো ব্যবসায়িক আলোচনা ছাড়াই যুক্ত আছে। মজারবিষয় হচ্ছে গুগল একইসঙ্গে ‘আর্টিস্ট হাব’ চালু করেছে যেখানে আর্টিস্টরা নিজ নিজ মতো নিবন্ধন করতে পারবে এবং তাদের ভক্ত অনুসারীদের কাছে সরাসরি মিউজিক বিপণনের সুযোগ পাবে।   যে পর্যন্ত এই কার্যক্রমে তৃতীয়পক্ষ না আসে সে পর্যন্ত আর্টিস্টরা ৭০ ভাগ অর্থ অর্জন করতে পারবে। সংগৃহীত বেশীরভাগ গানের মূল্য বর্তমানে ৬৯, ৯৯ সেন্ট এবং ১.২৯ ডলার। এছাড়াও আর্টিস্টরা মনস্থ করতে পারবে তাদের সেবা বিনামূল্যে প্রদানের জন্য।  

ব্যবহারকারীরা গুগলের সোশ্যাল নেটওয়ার্ক গুগল প্লার্সে এসব গান শেয়ার করতে পারবে। অবশ্য বন্ধুরা একবার ট্র্যাকগুলো শেয়ারের অনুমতি পাবে। ভোক্তাদের আকৃষ্ট করতে প্রতিদিনই থাকবে একটি ফ্রি মিউজিক। বর্তমানে ‘গুগল মিউজিক’ যুক্তরাষ্টে চালু হয়েছে তবে অন্য যায়গায় চালুর দিনক্ষণ সম্পর্কে গুগলের পক্ষ হতে এখনও কিছু জানানো হয়নি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।