ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকে চোরের নজরদারিতে আপনিও!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১১
ফেসবুকে চোরের নজরদারিতে আপনিও!

বাড়ির মালিকের অবস্থান জানতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহার শুরু করেছে চোরেরা। সম্প্রতি অষ্ট্রলিয়া থেকে প্রকাশিত হেরাল্ড সান প্রত্রিকা এ বিষয়ের উপর একটি প্রতিবেদনে প্রকাশ করেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে সে দেশের একটি বীমা প্রতিষ্ঠান জিআইও এর গবেষণায় দেখা গেছে, যেসব বাড়ির মালিকেরা তাদের অবস্থান সম্পর্কে ফেসবুকে পোষ্ট দিয়ে থাকেন তাদের এ ধরনের ফাঁদে পড়ার সম্ভাবনা রয়েছে চরমে।

এই গবেষণা প্রতিষ্ঠানের মতে ৩৫ শতাংশ মানুষ ছুটির দিনগুলোতে তাদের  ছবি  এবং অবস্থান জানিয়ে ফেসবুকে পোষ্ট দেয়। আর ১০ জনের ১ জন জিপিএস ট্র্যাকার (যেমন-ফেসবুকের চেক-ইন টুল) ব্যবহার করে তাদের অবস্থানের জায়গাটি পর্যন্ত চিহিৃন্ত করেন।

ডানকান বোন নামের জিআইও এর মুখপাত্র বলেন, ফেসবুক ব্যবহারকারীদের অবশ্যই তাদের প্রতিদিনের অবস্থান অনলাইনে হালনাগাদ করার ব্যপারে আরো সতর্ক হওয়া উচিত। কারণ আমরা এমন কিছু ঘটনা দেখেছি, যেখানে চুরির শিকারে পড়া ভুক্তভোগীরা সামাজিক মাধ্যমগুলোতে তাদের অবস্থানের কথা প্রকাশ করে চুরি হওয়াকে ত্বরানিত করেছে। প্রশাসনও এমনটা সন্দেহ করছে।

তিনি আরো বলেন, আপনি নিশ্চয় আপনার ঘরের দরজায় কখনো লিখে রাখবেন না যে আপনি বাড়িতে নেই। অথচ এসব মাধ্যমগুলোতে আপনি আপনার অবস্থানের কথা জানান দিয়ে ঠিক সেই কাজটিই করছেন।

তাই সাবধান বন্ধুরা। এসব মাধ্যমে নিজের ব্যক্তিগত তথ্যাদি প্রকাশ করার ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকতে হবে। নইলে নিজের অজান্তেই হয়তো বা নিজের ক্ষতি বয়ে আনবেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।