ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিসিএস আইসিটি ওয়ার্ল্ড

অফার, সেমিনার, কুইজ

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১১
অফার, সেমিনার, কুইজ

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়াবাজারে তথ্যপ্রযুক্তি ও বাংলাদেশ প্রসঙ্গে মোট পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। বিসিএস সূত্র এ তথ্য জানিয়েছে।



বিসিএস উদ্যোগে ২২ নভেম্বর বেলা ৩টায় ‘ফ্রিল্যান্স আউটসোর্সিং’ এবং ২৩ নভেম্বর একই সময়ে ‘বাংলাদেশের সফটওয়্যার পেটেন্ট’ এর ট্রিপস এগ্রিমেন্টের প্রভাব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

এ ছাড়া এবারের প্রদর্শনীর প্ল্যাটিনাম স্পন্সর বাংলালায়ন কমিউনিকেশন্সের আয়োজনে ২৪ নভেম্বর বেলা ৩টায় ‘বাংলাদেশে ওয়াইম্যাক্স’ এবং ড্যাফোডিল কমপিউটার ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে ২২ নভেম্বর বেলা ১১টায় ‘তথ্যপ্রযুক্তি শিক্ষা: বৈশ্বিক প্রবণতা ও বাংলাদেশের বাস্তবতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

২২ নভেম্বর বিকাল ৩টায় বাংলাদেশ কমপিউটার সমিতির আয়োজনে ‘ফ্রিল্যান্স আউটসোর্সিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।
২৩ নভেম্বর বেলা ১১টায় ‘বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপটে মাল্টিমিডিয়া টেকনোলজি ও ক্রিয়েটিভ আর্টসের সম্ভাবনা’ এবং বিকাল ৩টায় বিসিএসের আয়োজনে ‘সফটওয়্যার পেটেন্ট এগ্রিমেন্টের প্রভাব’ শীর্ষক সেমিনার আছে।

এ সব সেমিনারে সরকারের উপদেষ্টা, মন্ত্রীপরিষদ সদস্য, সরকারের নীতিনির্ধারণী মহলের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ, সমিতির কার্যনির্বাহী পরিষদের সাবেক সদস্য, দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তিবিদ, বিশেষজ্ঞ, কর্মী, উদ্যোক্তা, ব্যবসায়ী ও অনুরাগী ব্যক্তিবর্গ এবং স্পন্সর প্রতিনিধিরা এ সেমিনারগুলোতে অংশগ্রহণ করবেন। অভিজ্ঞতা ও আইটি জ্ঞান বিনিময়ের অবারিত সুযোগ থাকছে এ সব সেমিনারে।

এ প্রদর্শনীর শেষদিনে ৬টায় আয়োজন থাকছে ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী। বাংলাদেশের ইতিহাসে প্রথম এ প্রতিযোগিতায় যে কেউ অংশ নিতে পারবেন। আর এতে বিজয়ীদের জন্য আছে আকর্ষণীয় পুরস্কার।

এ প্রদর্শনীতে বাংলালায়নের সৌজন্য চতুর্থ প্রজন্মের ইন্টারনেট ফ্রি ব্যবহারের সুযোগ থাকছে দর্শনার্থীদের। সঙ্গে অনলাইন ভিডিও স্ট্রিমিং, আইপি টিভি, অনলাইন রেডিও এবং ইন্টারনেট গেমিং ব্যবহারের সুযোগ থাকছে।

আর শিশুদের জন্য থাকছে বিনামূল্যে মজাদার ভিডিও গেম খেলার সুযোগ। এ জন্য আলাদা গেমিং জোনও আছে।
২৫ নভেম্বর সকাল ১০টায় শিশুদের জন্য থাকছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বয়সভিত্তিক তিনটি গ্রুপে স্কুল শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবেন।

চিত্রাঙ্কন প্রতিযোগিতার গ্রুপ ও বিষয়গুলো হচ্ছে ক গ্রুপ (বয়স ৩-৬ বছর) বিষয়: যেমন খুঁশি তেমন আঁকো, খ গ্রুপ (৭-৯ বছর) বিষয়: কম্পিউটার/ল্যাপটপ/তথ্যপ্রযুক্তি এবং গ গ্রুপ (১০-১২ বছর) বিষয়: ডিজিটাল বাংলাদেশ।

বাংলাদেশ সরকারের মন্ত্রীপরিষদের সদস্য, স্পন্সর প্রতিনিধি, সমিতির কার্যনির্বাহী পরিষদের সাবেক সদস্য অনুষ্ঠানে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন। প্রবেশমূল্য ২০ টাকা। বিসিএসের অন্য সব প্রদর্শনীর মতো এবারও স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা পরিচয়পত্র দিয়ে বিনামূল্যে প্রদর্শনীতে প্রবেশ করতে পারবেন। প্রবেশ টিকিটের ১০ ভাগ টাকা ‘বিসিএস কল্যাণ তহবিলে’ জমা হবে।

এ ছাড়াও দর্শনার্থীদের জন্য টিকেটের ওপর র‌্যাফেল ড্রর আয়োজন থাকবে। এতে ল্যাপটপ, স্মার্টফোন এবং সময়ের জনপ্রিয় তথ্যপ্রযুক্তি পণ্য পুরস্কার দেওয়া হবে। বাংলাদেশ সরকারের মন্ত্রী পরিষদের সদস্য ও দেশের বরেণ্য তথ্যপ্রযুক্তিবিদদের উপস্থিতিতে এ ড্র অনুষ্ঠিত হবে। এ সময় বিজয়ীদের কেউ উপস্থিত থাকলে তাৎক্ষণিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

র‌্যাফল ড্র আর ওয়েব ফেয়ার ছাড়াও প্রদর্শনীতে থাকছে বর্ণিল সব পুরস্কার। বিশেষায়িত প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতাতেও থাকছে পুরস্কার। এছাড়াও পৃষ্ঠপোষক ও প্রদর্শক প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে নানা পুরস্কার ও উপহার সামগ্রীও আছে।

এ ছাড়া দর্শনার্থীদের জন্য প্রদর্শনী প্রাঙ্গনে আছে ফুড কোর্ট। এখানে দর্শনার্থীরা কোমল পানীয়, চা-কফি, ফাস্ট ফুড এবং বাংলাদেশি খাবারের স্বাদ নিতে পারবেন।

বাংলাদেশ সময় ১৬২০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।