ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ফ্রিল্যান্সিং সম্মেলন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১১
ঢাকায় ফ্রিল্যান্সিং সম্মেলন

বিশ্বব্যাপী তথ্যপ্রযুক্তিতে ব্যাপক কাজের সুযোগ সৃষ্টি হয়েছে। আইটি ফ্রিল্যান্সিং আধ‍ুনিক সৃজনশীল পেশা হিসেবে বিবেচিত।

জনবহুল তৃতীয় বিশ্বের দেশগুলোতে তরুনদের তথ্যপ্রযুক্তিতে ফ্রিল্যান্সার হিসেবে কাজের সুযোগ বাড়ছে।

ভারত, ফিলিপাইন, পাকিস্তানের মত বাংলাদেশের তরুনদের মাঝেও অনলাইন ফ্রিল্যান্সিং আউটসোর্সিংয়ের কাজের প্রতি আগ্রহ অনেক বেড়েছে। এ কাজে বিশাল সম্ভবনা আছে। ঠিক তেমনি আছে প্রতিবন্ধকতাও।

ফ্রিল্যান্সিং আউটসোর্সিংয়ের নানা সম্ভবনা, সমস্যা নিয়ে খোলাখুলি আলাপ আলোচনার জন্য আগামী ৩ ডিসেম্বর ঢাকায় ফ্রিল্যান্সিং সম্মেলনের আয়োজন করা হয়েছে। তথ্যপ্রযুক্তির আর্ন্তজাতিক সম্মেলন ই-এশিয়ার অন্যতম ইভেন্ট হিসেবে এ সম্মেলন আয়োজন করা হয়েছে।

সম্মেলনের মূল বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বিশ্বের সবচেয়ে বড় অনলাইন আউটসোর্সিং সাইট ওডেস্কের প্রধান অপারেশন কর্মকর্তা (সিওও) ম্যাট কুপার। এ ছাড়াও উপস্থিত থাকবেন ক্রোয়েশিয়া, ভারত, ফিলিপাইন ও বাংলাদেশের শীষস্থানীয় তরুন ফ্রিল্যান্সাররা।

২০১১ সালের ‘বেসিস আউটসোর্সিং ফ্রিল্যান্সার’ সম্মাননা পাওয়া আল আমিন চৌধূরী জানান, নতুন ফ্রিল্যান্সারদের জন্য এ সম্মেলন পথনির্দেশক হিসেবে কাজ করবে। অনলাইন আউটসোর্সিং জগতে সুপরিচিত ব্যক্তিদের এ উপস্থিতি দেশের আইসিটি খাতকে আরও সমৃদ্ধ করবে।

বিজ্ঞান ও আইসিটি মন্ত্রণালয়ের পরামর্শক মুনির হাসান বলেন, বাংলাদেশের নতুন প্রজন্মের কাছে ফ্রিল্যান্সিং আউটসোর্সিংয়ে আগ্রহ বেড়েছে। ২০১০ সালে এ খাতে প্রায় ৭০ লাখ ডলার আয় হয়েছে। এ সম্মেলন বাংলাদেশি ফ্রিল্যান্সারদের জন্য দিকনিদেশনা মূলক হবে।

এ সম্মেলন সবার জন্য উন্মুক্ত হলেও নিবন্ধন করতে হবে। আগামি ২১ থেকে ২৫ নভেম্বর অনুষ্টিত বিসিএস প্রদর্শনীতে নিবন্ধন করা যাবে। বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি) ই-এশিয়ার আয়োজকের দায়িত্ব পালন করছে।

আগামী ১ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে এশিয়ার অন্যতম তিন দিনের ই-এশিয়া তথ্যপ্রযুক্তি প্রদর্শনী।

বাংলাদেশ সময় ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।