ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাল্টিমিডিয়া টেক নিয়ে ডিআইইউ’র সেমিনার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১১
মাল্টিমিডিয়া টেক নিয়ে ডিআইইউ’র সেমিনার

বর্তমান বিশ্বের অপার সম্ভাবনাময় একটি শিক্ষামূলক বিষয় মাল্টিমিডিয়া টেকেনোলজি অ্যান্ড ক্রিয়েটিভ আর্টস। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে সর্বপ্রথম এই বিষয়টি তাদের কারিকুলামে অন্তর্ভূক্ত করেছে।

সদ্য চালু হওয়া এ বিষয়ে চলমান ‘বিসিএসআইসিটি ওয়ার্ল্ড ২০১১’ প্রদর্শনীর তৃতীয় দিনে ডিআইউ’র উদ্যোগে “মাল্টিমিডিয়া টেকনোলজি ও ক্রিয়েটিভ আর্টস’র সম্ভাবনা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি আর্টস বিভাগের প্রধান প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন এবং সঞ্চালনার দায়িত্বে ছিলেন বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার।   মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঐদিপ আইটি’র নির্বাহী প্রধান কাবেরী মোস্তাফা।

সেমিনারে কাবেরী মোস্তাফা বলেন, প্রচুর সম্ভাবনাময় এ বিষয়ে দেশে দক্ষ জনশিক্তর খুবই অভাব এমনিক কোন শিক্ষা প্রতিষ্ঠানও গড়ে উঠেনি। তিনি শীঘ্রই এই বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠান গড়ার আশাবাদ ব্যক্ত করেন। যার ফলে প্রতি বছর অন্তত্য পক্ষে একটি হলেও মেধাবী দক্ষ শিক্ষার্থী বের হয়ে আসবে। পাশাপাশি বিশেষজ্ঞদেরকে তৃণমুল পর্যায়ে এ বিষয়ে সচেতনতা তৈরীর লক্ষে এগিয়ে আসার আহবান জানান। মোস্তাফা জব্বার বলেন দেশে ট্রেনিং সেন্টারের অভাব নেই তবে সেখান থেকে আশানুরুপ বিশ্বপোযোগী শিক্ষা অর্জন সম্ভব নয়। তাই বুদ্ধিদিপ্তীময় এ প্রজন্মকে এদিকটায় মনোযোগী হয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষায় বিকশিত হয়ে নিজ ও দেশের ভবিষ্যত গড়তে হবে । এটি সব বয়সীদের জন্য উপোভোগ্য বলেও এর উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরেন।

এছাড়া বিসিএস এর সাধারন সম্পাদক মজিবুর রহমান স্বপন যিনি এ শিল্পকে শুধু রপ্তানীযোগ্য হিসেবে না দেখে দেশের অভ্যন্তরে আর্থসামাজিক খাতে এর প্রচুর চাহিদার ক্ষেত্রগুলোর উপর সকলের দৃষ্টিআরোপ করেন। তিনি বলেন বর্তমান বিশ্বের প্রায় সর্বক্ষেত্রেই এর ব্যবহার ব্যাপক।

উল্লেখ্য, সেমিনারে উপস্থিত শিক্ষার্থী ও অন্যান্যদের মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ আর্টসের যথাযত ব্যবহার, সুবিধা সম্পর্কে সঠিক দিক নির্দেশনা দেওয়া হয়। এছাড়া কর্মক্ষেত্র হিসেবে ফিল্ম, টিভি মিডিয়া, মিউজিক ইন্ডাষ্ট্রি, সফটওয়্যার ফার্ম, বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ এ সময়ের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম আউটসোর্সিং এর  অনন্য সুযোগ রয়েছে বলে জানানো হয়। সেমিনারে দেশে তৈরি কিছু গ্রাফিক্স ও এ্যানিমেশন প্রদর্শন করা হয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।