ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি ওয়ার্ল্ড :.

৮ হাজারে ‘চড়ুই’ ট্যাবলেট

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১১
৮ হাজারে ‘চড়ুই’ ট্যাবলেট

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে প্রযুক্তিকেন্দ্রিক ‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড’ প্রদর্শনী। ২৫ নভেম্বর নামছে এ আসরের পর্দা।

শেষদিনে বিক্রি আর দর্শনার্থী দুটোই বাড়বে। আয়োজক সূত্র এ তথ্য জানিয়েছে।

চড়ুই ট্যাবলেট
কমপিউটার গ্রাফিকস অ্যান্ড ডিজাইন এনেছে সাশ্রয়ী দামের চড়ুই ব্রান্ডের বেশ কিছু ট্যাবলেট পিসি আর নেটবুক। এখানে ন্যূনতম ৮ থেকে ১২ হাজার ৯০০ টাকার মধ্যে বিভিন্ন ট্যাবলেট কমপিউটার ও নেটবুক পাওয়া যাচ্ছে।

এ ট্যাবলেট কমপিউটার আর নেটবুকের সঙ্গে দেওয়া হচ্ছে আনুমানিক ১৫ হাজার টাকা মূল্যের রবীন্দ্র সমগ্র, বঙ্কিম, শরৎ, জীবনানন্দ এবং সুকান্ত রচনাবলী। এ ছাড়াও প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাবোর্ডের সব বই, অফিস সফটওয়্যার এবং গেম ছাড়াও থাকছে আরও অনেক কিছু।

অন্যদিকে বিভিন্ন ব্র্যান্ড তাদের ক্যমেরায় দিচ্ছে নগদ মূল্যছাড় কিংবা পুরস্কার। স্যামসাং এনেছে ডব্লিউ২০০ এবং ডব্লিউপি১০ মডেলের পানিরোধক ক্যামেরা। এটিতে পানি পড়লেও নষ্ট কিংবা বিকল হয় না।

এ ছাড়াও একই ব্যান্ডের পিএল১২০ এবং পিএল১৭০ মডেলের ডুয়্যাল ডিসপ্লে ক্যামেরা দিকে দর্শকের আগ্রহ আছে। এ ক্যামেরায় নিজেই নিজের ছবি তোলা যায়।

ক্যমেরা অফার
ক্যানন বিক্রেতা জেএএন অ্যাসোসিয়েটের স্টলে আছে বিভিন্ন ব্রান্ডের বিভিন্ন বৈশিষ্ট্যের ক্যমেরা। এখানে পাওয়ার শর্ট, এসএলআর এবং ডিএসএলআর ক্যামেরা পাওয়া যাচ্ছে আকর্ষণীয় মূল্যছাড়ে। আর প্রতিটি ক্যামেরা কিনলে সঙ্গে ৪জিবি মেমোরি কার্ড দেওয়া হচ্ছে একেবারে বিনামূল্যে।

ফ্লোরা স্টলে পাওয়া যাচ্ছে নাইকন ও অলিম্পাস ব্রান্ডের এসএলআর, ডিএসএলআর ছাড়াও সাধারণ ডিজিটাল ক্যামেরা। ক্যামেরার প্রকারভেদে এখানে বিভিন্ন ক্যামেরায় ২ থেকে ৮ হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। এখানে ক্যামেরার সঙ্গে পুরস্কার হিসেবে ক্যামেরার ব্যাগ এবং ৪জিবি মেমোরি কার্ড দেওয়া হচ্ছে।

সনি, ডেল, এইচপি

রিশিত কমপিউটার স্টলে পাওয়া যাচ্ছে সনি ব্যান্ডের ক্যামেরা। এখানে বিভিন্ন ক্যামেরায় এক হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে। ক্যামেরা কেনার সময় ঢাকা সিটি কলেজের শিক্ষার্থী রিয়াজ রায়হান জানালেন, সামনের ছুটিতে বেড়াতে যাব। এখানে অনেকগুলো স্টলে দেখে ক্যামেরা কেনার সুযোগ পাওয়া যাচ্ছে। এ ছাড়াও ক্যামেরার সঙ্গে আন্তর্জাতিক বিক্রয়োত্তর সেবার নিশ্চয়তাও পাওয়া যাচ্ছে।

ডেল এনেছে ২৩২০ ‘অল ইন ওয়ান’ ইন্সপাইরন নামের স্পর্শক কমপিউটার। প্রদর্শনী ঘুরে দেখা গেছে ডেল ব্রান্ডের ল্যাপটপগুলোতে এক থেকে দুই হাজার টাকা নগদ ছাড় দেওয়া হচ্ছে। পাশাপাশি ডেলের বেশ কিছু মডেলের প্রিন্টারও পাওয়া যাচ্ছে। এর মধ্যে ভি৫১৫ এবং ২২৩০ডি মডেলের প্রিন্টারগুলো অনেক বেশি কার্যক্ষম। এ মডেল মিনিটে অন্তত ৩৩ পৃষ্ঠা প্রিন্ট করতে পারে।

এইচপি প্রদর্শন করছে বর্ণিল নেটবুক ও ল্যাপটপ। এ স্টলে প্রতিটি নেটবুক ও নোটবুকে অন্তত এক হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে। আর এর সঙ্গে গিফট ভাউচার দেওয়া হচ্ছে। এখানে আছে নিশ্চিত পুরস্কার।

গুচ্ছ গুচ্ছ অফার

আসুসের নেটবুক ও নোটবুকেও দেওয়া হচ্ছে বিশেষ ছাড়। আসুসের বিক্রেতারা জানান, আসুসের নেটবুক ও নোটবুক কিনলে একটি টিশার্ট ও পান্ডা অ্যান্টিভাইরাস একদম ফ্রি দেওয়া হচ্ছে। দ্রুতগতির ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালায়নের স্টলে বিশেষ ছাড়ে প্রিপেইড মডেম এক হাজার ৫০০ টাকায় ও পোস্টপেইড মডেম পাওয়া যাচ্ছে এক হাজার টাকায়।

রিশিত কমপিউটারের স্টলে প্রতিটি সনি ভায়ো ল্যাপটপের সঙ্গে দেওয়া হচ্ছে একটি রঙ্গীন প্রিন্টার। এ ছাড়া বিভিন্ন ধরনের ল্যাটপে ৫০০ থেকে এক হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে। এ স্টলে গিফট হিসেবে টিশার্ট, মাউস এবং ল্যাপটপ ক্লিনার দেওয়া হচ্ছে।

এইচপি, ডেল এবং ফ্লোরা পিসি পাওয়া যাচ্ছে দুই থেকে তিন হাজার টাকা কমে। স্যামসাং ব্রান্ডের নেটবুক এবং নোটবুক পাওয়া যাচ্ছে স্যামসাং স্টলে। এখানে বিভিন্ন নেটবুক ও নোটবুকে নগদ মূল্যছাড়ের সঙ্গে কুইক হিল অ্যান্টিভাইরাস ফ্রি দেওয়া হচ্ছে।

ইকারাসের স্টলে ডিজিটাল ডিরেক্টরি নামের একটি সফটওয়্যার পাওয়া যাচ্ছে। ১ হাজার ২০০ টাকা দামের এ সফটওয়্যারে বাংলাদেশের নানা ধরনের দরকারি তথ্য পাওয়া যাবে।

বাংলাদেশ সময় ১৭৫৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।