ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড ২০১১’

মেলা শুক্রবার জমতে পারে

মনোয়ারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১১

ঢাকা: রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে ৫ দিনব্যাপী ‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড-২০১১। ’ বৃহস্পতিবার মেলার চতুর্থ দিনে মেলায় তেমন একটা ভিড় ছিলো না।



তবে ব্যবসায়ীরা আশা করছেন, আগামীকাল শুক্রবার মেলার শেষ দিনে ব্যাপক দর্শক সমাগম হবে। কারণ হিসেবে তারা মনে করছেন, শুক্রবার ছুটির দিনে অনেক ক্রেতা আসবেন।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সহ সভাপতি ও বিসিএস আইসিটি ওয়ার্ল্ড’র আহ্বায়ক কাজী আশরাফুল আলম বাংলানিউজকে বলেন, ‘আমরা এবারে বেশ সাড়া পেয়েছি। আগামীকাল শেষ দিনে ব্যাপক দর্শক সমাগম হবে বলে আশা করছি। ’

তিনি আরো বলেন, ‘আমরা প্রত্যেক মেলায় লক্ষ্য করি, শেষ দিনে ব্যাপক ভিড় হয়। এবারের প্রদর্শনীর সমান্তরালে একটি ওয়েব মেলার আয়োজন করা হয়েছে। তাতেও বেশ সাড়া পড়েছে। ’

মেলায় বিভিন্ন প্রযুক্তির পণ্যের বর্ণিল পসরা নিয়ে বিশ্বের ও দেশের নামকরা ব্রান্ডগুলো তাদের স্টল সাজিয়েছে। তবে বিভিন্ন বৈশিষ্ট্যের ল্যাপটপ আর নোটবুক প্রতিই আগত দর্শকদের আগ্রহ বেশি দেখা গেছে।

ল্যাপটপ নিয়ে মেলায় আগত তরুণদের আগ্রহটা সবচেয়ে বেশি। প্রদর্শনীতে বিভিন্ন মডেলের নেটবুক, নোটবুক ও ল্যাপটপ এনেছে কোম্পানিগুলো।

এখানে সহজে এবং সুলভে সর্বশেষ সংস্করণের ল্যাপটপ, ট্যাবলেট পিসি ও সমজাতীয় পণ্যসহ প্রয়োজনীয় সফটওয়্যার এবং বিশেষায়িত তথ্যপ্রযুক্তি কেনাকাটার সুযোগ থাকছে।

বিজয়ের স্টলের সেলস এক্সিকিউটিভ মেহেরুন নাহার বলেন, ১৮ হাজার টাকায় এস-৩০ লাল ও কালো রংয়ের ল্যাপটপ আর ২০ হাজার টাকায় এল-৭০ (কালো রং) বিজয় ল্যাপটপের ভালো বিক্রি হয়েছে। আগামীকাল বেশি বিক্রি হবে বলে আমরা বেশি সংখ্যক পণ্য এনেছি। বিজয়ের স্টলে সফটওয়্যারের বিক্রিও বেশ ভালো। ’
 
আসুসের স্টলে বিক্রয়োত্তর সেবাসহ থাকছে বিভিন্ন মডেলের ন্যূনতম ২৭ হাজার থেকে সর্বোচ্চ ১ লাখ ৫৮ হাজার টাকার নেটবুক এবং ল্যাপটপ। এবারের মেলা উপলক্ষে ৩২ হাজার ৫০০ টাকায় নতুন মডেলের ল্যাপটপ এনেছে তারা।

আরও থাকছে গেমিং মাদারবোর্ড, গ্রাফিক কার্ড, এলইডি মনিটর, ব¬ুরে ডিভিডি রাইটার এবং এক্সটারনাল ডিভিডি রাইটার। সব পণ্যের সাথে একটি টি শার্ট ও পান্ডা ইন্টারনেট সিকিউরিটি ২০১২ ফ্রি দেওয়া হচ্ছে।

স্টলের সেলস এক্সিকিউটিভ সালাউদ্দিন বলেন, মেলায় প্রায় শতাধিক ল্যাপটপ বিক্রি হয়েছে। আমরা আশাবাদী, মেলার শেষ দিনে এর চেয়েও বেশি বিক্রি হবে।

বিখ্যাত কম্পিউটার ব্রান্ড ডেল স্টলের সেলস এক্সিকিউটিভ আবু তাহের বলেন, ‘বেচাবিক্রি ভালো। আমাদের মূল উদ্দেশ্য, ব্রান্ডের প্রমোশন। সে দিক দিয়েও মেলা সফল। ’

তবে স্যামস্যাং স্টলের ম্যানেজার মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, ‘এবারের মেলার বিক্রি আশানুরুপ হয়নি। কারণ, এবারের মেলার সময়টা ভালো হয়নি। এখন সব শিক্ষা প্রতিষ্ঠান খোলা। তাই সবাই ইচ্ছে থাকলেও আসতে পারছেন না। ’

হতাশার সুরে তিনি বলেন, ‘আমাদের স্টলে ১৯ হাজার ৫০০ থেকে শুরু করে ৪৬ হাজার টাকা দামের ল্যাপটপ আছে। কিন্ত ৪ দিনে মাত্র দুটি ল্যাপটপ বিক্রি হয়েছে। ’
 
‘ডিজিটাল বাংলাদেশের জন্য ডিজিটাল শিক্ষা’ স্লোগানকে ধারণ করে বাংলাদেশ কম্পিউটার সমিতির আয়োজনে ২১ নভেম্বর থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে তথ্য প্রযুক্তির এ বর্ণিল প্রদর্শনী ‘বিসিএসআইসিটি ওয়ার্ল্ড ২০১১’।

এই প্রদর্শনী চলবে আগামীকাল শুক্রবার রাত পর্যন্ত। দেশে তথ্য-প্রযুক্তি খাতের বিকাশ ও সম্প্রসারণ, তৃণমূল পর্যায়ে তা পৌঁছানো ও সচেতনতা সৃষ্টির মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা পালন এবং বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে আয়োজকরা জানিয়েছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এই প্রদর্শনী আয়োজনে সহযোগিতা করছে।

এবারের প্রদর্শনীতে ৫০টি দেশী-বিদেশী প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। প্রায় ৫০ হাজার বর্গফুট স্থানজুড়ে আয়োজিত এ প্রদর্শনীতে থাকছে ৭০টি স্টল এবং ৩০টি প্যাভিলিয়ন।

এই প্রযুক্তির আয়োজনের যাবতীয় তথ্য ওয়েবে পাওয়া যাবে। শুধু তথ্য নয়, মেলার যাবতীয় পণ্য ক্রয়েরও ব্যবস্থা থাকবে ওয়েবে। এছাড়াও মেলা সম্পর্কে  www.bcsictworld.com.bd এই সাইটে বিস্তারিত জানা যাবে।

শুক্রবার শেষ দিনে মেলা খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রবেশমূল্য রাখা হয়েছে ২০ টাকা। স্কুল শিক্ষার্থীর জন্য আই ডি কার্ড দেখানো সাপেক্ষে মেলার প্রবেশমূল্য লাগবে না।

মেলায় থাকছে উৎসবমুখর ইভেন্ট কর্নার, যাতে প্রতিদিনই থাকছে সেলিব্রেটি শো, গুণীজন সংবর্ধনা, কুইজ প্রতিযোগিতা,  প্রোডাক্ট শো, কৌতুক পরিবেশনা ইত্যাদি নানা আয়োজন। বৃহস্পতিবার সেলিব্রেটি শোতে অংশ নিয়ে জাদু দেখিয়েছেন জুয়েল আইচ।

বাংলাদেশ সময় ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।