ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গ্রামীণফোনের আইওটি সেবা উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
গ্রামীণফোনের আইওটি সেবা উদ্বোধন গ্রামীণফোনের আইওটি সেবা উদ্বোধন

ঢাকা: ব্যক্তি, ব্যবসা ও সরকারি প্রতিষ্ঠানের নানা কার্যক্রম যান্ত্রিক নিয়ন্ত্রণের মাধ্যমে ডিজিটাল জীবনযাত্রার সহজ সমাধান দিতে গ্রামীণফোন নিয়ে এলো আইওটি (ইন্টারনেট অব থিংকস) সেবা।

আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় বেসিস এক্সপোর প্রথম দিনে গ্রামীণফোনের আইওটি উদ্বোধন করা হয়।  

সংবাদ বিজ্ঞপ্তিতে গ্রামীণফোন জানায়, ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ গ্রামীণফোনের আইওটি সেবা।

ডিজিটাল বাংলাদেশের ভবিষ্যতের প্রতি গ্রামীণফোনের অঙ্গীকার হিসেবেই বাসা ও কর্মক্ষেত্রে কাজের ধরনের রূপান্তরে গ্রামীণফোন আইওটি এর উদ্বোধন করা হয়।
 
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবীর, গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান এবং চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন।  

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন টেলিনর গ্রুপের হেড অব আইওটি লার্স থমসেন, ডাটাসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, বাংলা ট্র্যাকের গ্রুপ সিইও এম জাহাঙ্গীর আলম এবং ইনোভেস টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ খান।  

গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন, ‘গ্রামীণফোনের লক্ষ্য সমাজের ক্ষমতায়ন। আর এ লক্ষ্যেই প্রতিষ্ঠানটির উদ্দেশ্য স্থানীয় অংশীদার, স্টার্টআপ ও সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব ও যৌথ উদ্যোগের ভিত্তিতে কাজ করে আইওটি’র মাধ্যমে জীবনের মানোন্নয়ন, মানুষের ক্ষমতায়ন এবং ব্যবসা খাতকে ডিজিটালাইজ করা। অগ্রগতিশীল জাতি হিসেবেই বাংলাদেশ  নতুন নতুন প্রযুক্তিকে গ্রহণ করছে। উচ্চগতির ইন্টারনেটের মাধ্যমে একই সঙ্গে আইওটি ও এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা)- এর সুবিধা আমরা খুব দ্রুতই দেখতে পাবো। এসব প্রযুক্তি  নানা সুযোগ উন্মুক্ত করবে, নিশ্চিত করবে কর্মদক্ষতা ও অবারিত সম্ভাবনা। জীবনের সঙ্গে প্রযুক্তির  সংযোগ ব্যক্তি এ প্রতিষ্ঠানের কর্মদক্ষতা দ্রুততার সঙ্গে বৃদ্ধি করবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে গ্রামীণফোন বিটুসি, বিটুবি ও বিটুজির প্রয়োজনীয়তা অনুযায়ী নির্দ্দিষ্ট পরিসীমার আইওটি পণ্য ও সেবার উদ্বোধন করে।  
হোম অ্যাপ্লায়েন্স নিয়ন্ত্রণের পাশাপাশি ঘরের নিরাপত্তাদানে গ্রামীণফোন, ডাটাসফট বাংলাদেশের সঙ্গে ‘স্মার্ট হোম’ সল্যুশন উদ্বোধন করে। ধোঁয়া, গ্যাস ও পানির ছিদ্রজনিত দুর্ঘটনারোধে বিশেষ সেন্সর যুক্ত ‘স্মার্ট হোম স্টার্টার কিট’ – এর দাম শুরু ৭ হাজার ৯৯৯ টাকা থেকে।  
এছাড়াও, গ্রামীণফোন বাংলা-ট্র্যাক কমিউনিকেশনসের সঙ্গে ‘এসইইএমও স্মার্ট সিকিউরিটি’ সল্যুশন উদ্বোধন করে। যার মাধ্যমে ক্রেতারা মনিটর করতে পারবেন পাশাপাশি তাদের স্মার্টফোন দিয়ে স্মার্ট ইনডোর ক্যামেরা কিংবা স্মার্ট ডোরবেলের মাধ্যমে কথা শুনতে ও কথা বলতে পারবেন। এ সেবার মধ্যে থাকছে ৭ দিনের রেকর্ডিং- এর ক্লাউড স্টোরেজ। স্মার্ট ক্যামেরার খরচ পড়বে ২,৯৯৯ টাকা আর স্মার্ট ডোরবেলের দাম হবে ৭,৯৯৯ টাকা। এছাড়াও, ফোরজি রাউটারের জন্য খরচ হবে ৪,৯৯৯ টাকা।  

গ্রামীণফোন স্কুল ও অফিসের জন্য ‘স্মার্ট অ্যাটেন্ডেন্স’, শিল্প-কারখানার জন্য বিশেষ আইওটি সল্যুশনস এবং পানি, বিদ্যুৎ ও গ্যাস সুবিধার জন্য স্মার্ট মিটারিং সহ অন্য নানাবিধ পণ্যের ঘোষণা দেয়।  

উদ্বোধনী অনুষ্ঠানে গ্রামীণফোন আইওটি’র সুবিধাসম্পন্ন অন্যান্য সেবার বিষয়ে ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে ন্যারোব্যান্ড আইওটি (এনবি-আইওটি) কমিউনিকেশনস নেটওয়ার্ক, আইওটি কানেক্টিভিটি অ্যান্ড ডাটা ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম এবং টেলিনর রিসার্চের সঙ্গে ডেভলপ করা ‘স্মার্ট আইওটি’ প্রোগ্রাম।  

শিক্ষার্থী ও উদ্যোক্তারা যাতে উদ্ভাবনী আইওটি সেবা কাজ করে, এ নিয়ে তাদের উৎসাহ প্রদানে এবং তাদের ধারণার বাস্তবায়নে সহায়তাদানে এ প্রোগ্রাম নিয়ে এসেছে গ্রামীণফোন ও টেলিনর রিসার্চ।  

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।