ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আবাসন শিল্পে দেশি সফটওয়্যার

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১১
আবাসন শিল্পে দেশি সফটওয়্যার

আবাসনকেন্দ্রিক একদিনের সফটওয়্যার প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে গেল। ২৬ নভেম্বর কাওরানবাজার বিডিবিএল ভবনের পঞ্চম তলায় বেসিস কমন সার্ভিস সেন্টারে এ সফটওয়্যার প্রদর্শনী অনুষ্ঠিত হয়।



এ অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের অতিরিক্ত সচিব ও কার্যনির্বাহী পরিচালক ড. জ্ঞানন্দ্র নাথ বিশ্বাস। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিস স্ট্যান্ডিং কমিটি অন লোকাল মার্কেট ডেভেলপমেন্টের চেয়ারম্যান উত্তম কুমার পাল। আরও ছিলেন বেসিস মহাসচিব ফোরকান বিন কাশেম এবং বেসিসের অন্যতম পরিচালক শেখ কবির আহমেদ।

প্রধান অতিথি আবাসর শিল্পে সফটওয়্যার ব্যবহারে পরামর্শ এবং উৎসাহিত দেন। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে বেসিস সদস্যদের এ উদ্যোগ স্বাগত জানান।

ব্যবসায়িক এবং অলাভজনক প্রতিষ্ঠানগুলো তাদের প্রয়োজনীয় সফটওয়্যার খুঁজে পেতে এবং সঠিক প্রতিষ্ঠানকে নির্বাচন করার সুযোগ করে দিতেই এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

একটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান সাধারণত সব ধরনের সফটওয়্যার তৈরি করে না। তাই গ্রাহকদের পক্ষে অনেক সময় তাদের প্রয়োজনীয় সফটওয়্যারের সঠিক সরবরাহকারীকে খুঁজে বের করা সম্ভব হয় না।

আবার একই ধরনের সফটওয়্যারের জন্যে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের খোঁজ না জানার কারণে সফটওয়্যারের গুণগত মান বিচার, তুলনামূলক দাম যাচাই তাদের চাহিদা ও বাজেটের সঙ্গে মেলে না বলে সিদ্ধান্ত বিলম্বিত হয়।

তাই গ্রাহক এবং সরবরাহকারীদের এক জায়গায় নিয়ে এসে এ সমস্যাগুলো উত্তরণের উদ্দেশ্যেই এ প্রদর্শনীর আয়োজন করা হয় বলে বেসিস জানায়। সাথে সফটওয়্যারের গুনগত মান, ব্যবহারকারীদের প্রশিক্ষণের ধরন, বিক্রয়োত্তর সেবা প্রদানের পদ্ধতি এবং সফটওয়্যারের দাম তুলনা করার অবাধ সুযোগ তৈরি হবে বলে তিনি জানান।

এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিরা তাদের নির্ধারিত প্রদর্শন বুথে নিজ নিজ প্রতিষ্ঠানের প্রোফাইল, পণ্য ও সেবা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদর্শন করেন।

দেশেও বিশ্বমানের সফটওয়্যার তৈরি হয়। এসব সফটওয়্যার দিয়ে বিভিন্ন সরকারি, বেসরকারি, ব্যবসায়িক এবং অলাভজনক প্রতিষ্ঠানগুলো প্রয়োজনীয় সব কাজ সুসম্পন্ন করতে পারেন এ প্রদর্শনীর এটাই ছিল মূখ্য উদ্দেশ্য।

১৩টি বেসিস সদস্য এ প্রদর্শনীতে অংশগ্রহণ করনে। এদের মধ্যে তালুকদার আইসিটি, বিআইটিএস সলিউশনস, সিএসএল সফটওয়্যার রিসোর্সেস, আইবিসিএস প্রাইম্যাক্স সফটওয়্যার বিডি, আইএম পালস (বিডি), ডাটা সফট সিস্টেমস বাংলাদেশ, জাবা আইটি, বেস্ট বিজনেস বন্ড (থ্রিবিএল), স্টার কমপিউটার সিস্টেমস, ইকারাস ইনফোটেক, স্টার হোস্ট আইটি ও অ্যাডভান্সড ইআরপি (বিডি) অন্যতম।

বাংলাদেশ সময় ১৬১৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।