ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সুন্দরবনে ‘মুক্ত সফটওয়্যার’ সম্মেলন

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১১
সুন্দরবনে ‘মুক্ত সফটওয়্যার’ সম্মেলন

২০০৫ সালের ২৪ অক্টোবর যাত্রা শুরু করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। মুক্ত সফটওয়্যারের প্রচার, প্রসার এবং ব্যবহার বাড়াতে নানা ধরনের কার্যক্রম নিয়ে থাকে এ সংগঠনটি।



দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ওপেন সোর্স নেটওয়ার্ক গঠনের সঙ্গে বাংলা উইকিপিডিয়ার সম্প্রসারণে কাজ করছে এ সংগঠনটি। তথ্যপ্রযুক্তির বিভিন্ন আয়োজনে সহযোগী হিসেবেও কাজ করা বিডিওএসএনের সব সদস্য এবং সহযোগী সংগঠনের সদস্যদের নিয়ে প্রথমবার অনুষ্ঠিত হবে ‘বিডিওএসএন কংগ্রেস ২০১১’।

আগামী ৭ থেকে ১০ ডিসেম্বর সুন্দরবনে অনুষ্ঠিত এ আয়োজনে এত দিনের সব কার্যক্রমের পুর্নমূল্যায়ন এবং ভবিষ্যৎ কার্যক্রম সম্পর্কে আলোচনা অনুষ্ঠিত হবে। এতে বিডিওএসএন সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ছাড়াও বিডিওএসএন ও সহযোগী সংগঠনের দুই শতাধিক সদস্য অংশ নেবেন।

কংগ্রেস বিষয়ে বিডিওএসএন সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, মুক্ত সফটওয়্যারের প্রসারে এ সংগঠনটি নিয়মিত কাজ করে যাচ্ছে। এ কংগ্রেসের মাধ্যমে সারাদেশে মুক্ত সফটওয়্যার ছড়িয়ে দেওয়ার বার্তা পৌঁছে দেওয়া হবে।

কংগ্রেসের নানা আয়োজনে থাকছে মুক্ত সফটওয়্যার কর্মশালা, আলোচনা এবং বাংলা উইকিপিডিয়া নিয়ে আলোচনা। এরই মধ্যে কংগ্রেসের প্রায় সব ধরনের আয়োজন সম্পন্ন হয়েছে বলে কংগ্রেসের আহ্বায়ক নাহিদুল ইসলাম রুমেল জানান। এ কংগ্রেস সম্পর্কে জানতে (www.bdosncongress.org) এ সাইটে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

বাংলাদেশ সময় ১৯৫২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।