ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পৃথিবী রক্ষায় তরুণ নেতাদের ভূমিকা রাখার আহ্বান পলকের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, মে ২৮, ২০১৯
পৃথিবী রক্ষায় তরুণ নেতাদের ভূমিকা রাখার আহ্বান পলকের

ঢাকা: জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে পৃথিবীকে রক্ষায় ইয়ং গ্লোবাল লিডার বা তরুণ নেতাদের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

গ্রিনল্যান্ডে চলমান ‘ওয়াইজিএল ইম্প্যাক্ট এক্সপিডেশন’ কর্মসূচির এক মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি।

পলক বলেন, জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের গুরুতর সমস্যা।

জলবায়ু পরিবর্তনের কারণগুলোর মধ্যে বৈশ্বিক উষ্ণতা এবং মানুষের দ্বারা দৈনন্দিন জীবনের ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার প্রধান ও অন্যতম। প্লাস্টিক দূষণ, বন-জঙ্গল উজাড় ও মানুষের অন্যান্য ক্ষতিকারক দ্রব্যাদি ব্যবহার ও কার্যক্রমের কারণে আমাদের পৃথিবী বর্তমানে হুমকির সম্মুখীন এবং প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট হচ্ছে। এসব কারণে জলবায়ুর দ্রুত পরিবর্তনে সরাসরি প্রভাব হচ্ছে পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি। যা আমাদের ভবিষ্যৎ পৃথিবীর জন্য মারাত্মক ক্ষতিকর। আমাদের পৃথিবীকে বাসযোগ্য রাখতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।  
.জলবায়ু পরিবর্তনের ধ্বংসাত্মক প্রভাব থেকে পৃথিবীকে রক্ষা করতে নিজ নিজ অবস্থান থেকে জোরালো ভূমিকা রাখতে বিভিন্ন দেশ থেকে এক্সপেডিশনে অংশগ্রহণকারী তরুণ নেতাসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান পলক।
 
কর্মসূচির অংশ হিসেবে বোট রাইডের মাধ্যমে জলবায়ু  পরিবর্তনের প্রভাব ও ফলাফল প্রত্যক্ষ করতেই লুলিসট শহরের পার্শ্ববর্তী বিখ্যাত ‘আইস ফিজর্ড ইকী গ্লাসিয়র’ (বরফ প্রাচীর) পরিদর্শন করেছেন প্রতিমন্ত্রী।  

এ সময় এক্সপিডিশনে অংশ নেওয়া বিশ্বের বিভিন্ন দেশের আরো ২০ জন তরুণ নেতা এ বাইক রাইডে অংশ নেন। তারা জলবায়ু পরিবর্তনের প্রভাবে বরফ প্রাচীরের উচ্চতা কমে যাওয়াসহ সম্প্রতি ঘটে যাওয়া পরিবর্তনসমূহ প্রত্যক্ষ করেন।
 
বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, মে ২৮, ২০১৯
এসএইচএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad