ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আউটসোর্সিংয়ে ১০ লাখ কর্মসংস্থান

সাব্বিন হাসান, ই-এশিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১১
আউটসোর্সিংয়ে ১০ লাখ কর্মসংস্থান

এ সময়ের কিছু কার্যকর পদক্ষেপ বাংলাদেশকে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় আউটসোর্সিং দেশে পরিণত করতে পারে। আউটসোর্সিং খাতে আগামী ৫ বছরের মধ্যে বাংলাদেশের ৫ থেকে ১০ লাখ কর্মসংস্থান তৈরি হবে।

ই-এশিয়া২০১১ সম্মেলনে আউটসোর্সিং নিয়ে বিশেষ সেমিনারে বক্তারা এ সব কথা বলেন। বক্তাদের ভাষ্যমতে, আইসিটি অবকাঠামোর উন্নয়ন, ইন্টারনেটের দাম কমানো এবং মূল সাবমেরিন কেবলের বিকল্প লাইন চালু করা সম্ভব হলে বাংলাদেশ আউটসোর্সিংয়ে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করবে।

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ই-এশিয়ার ‘স্ট্র্যাটেজি পজিশনিং অব বাংলাদেশ অ্যাজ এ লিডিং আউটসোর্সিং ডেসটিনেশন’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন বিশ্বের শীর্ষস্থানীয় গবেষণাপ্রতিষ্ঠান কেপিএমজি’র ড. রাজিব নাগ।

বাংলাদেশের আউটসোর্সিং খাতের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ এ দুটি বিষয়ে উন্মুক্ত আলোচনা করেন। এ ছাড়াও এ সেমিনারের বিশেষ বক্তা ছিলেন বিশিষ্ট তথ্যপ্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয়। তিনি গত ৩ বছরে সরকারি পর্যায়ে প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত আইসিটি অবকাঠামো উন্নয়নের তথ্যচিত্র তুলে ধরেন।

তথ্যপ্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয় বলেন, আগামী বছরের শুরুর দিকে সাবমেরিন কেবলের বিকল্প লাইন চালু হবে। বাংলাদেশে শিক্ষার গুণগত মানোন্নয়নে ওপর বিশেষ জোর দিয়ে এ খাতে উন্নয়নের জন্য মিশর ও শ্রীলঙ্কার মত বিশেষ অথরিটি প্রতিষ্ঠাতেও গুরুত্ব দেন।

এ সেমিনারের বক্তরা বলেন, আউটসোর্সিয় শিল্প বিকাশে প্রাথমিক পর্যায়ে সরকারের পৃষ্ঠপোষকতা জরুরী। এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী কর্নেল ফারুক খান। তিনি বাংলাদেশে আউটসোর্সিং বিকাশে যে কোনো ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার শীর্ষস্থানীয় গবেষণাপ্রতিষ্ঠান এ টি কার্ণিক, এভারেস্ট গ্রুপ, কেপিএমজি’র বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। এ ছাড়া বাংলাদেশের শীর্ষস্থানীয় আইসিটি উদ্যোক্তা, পেশাজীবী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১১১২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।