ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিডিপি বাড়াবে ইন্টারনেট

সাব্বিন হাসান, ই-এশিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১১
জিডিপি বাড়াবে ইন্টারনেট

এ মুহূর্তে বাংলাদেশে প্রতি বর্গকিলোমিটারে মাথাপিছু আয় ছয় লাখ টাকা। তবে সরকারের ‘ভিশন২০২১’ স্বপ্ন বাস্তবায়নে অবকাঠামো, ইন্টারনেট এবং সরকারি নীতির সম্মিলিত প্রয়োগের বিকল্প নেই।

এমন তথ্যই জানিয়েছে বেসিস এবং স্পিনোভিশনের প্রধান নির্বাহী টিএম নূরুল কবীর।

এবারের পঞ্চম ই-এশিয়া সম্মেলনে ‘বেসরকারি উন্নয়নে প্রযুক্তির ব্যবহার: তথ্য অর্থনৈতিক প্রতিবেদন’ শীর্ষক সেমিনারে টিএম নূরুল কবীর এ কথাগুলো বলেন। এ সেমিনারে অন্য সব বক্তারাও একই কথা বলেন।

এ মুহূর্তে দক্ষিণ এশিয়ায় সংযোগ ও কানেক্টিভিটি সুবিধায় বাংলাদেশের অবস্থান শীর্ষে। তারপরও সরকারি নীতি নির্ধারণ ও প্রায়োগিক জটিলতায় তৃণমূল পর্যায়ে তথ্যসেবায় প্রযুক্তি উন্নয়ন এখনও অনেকটাই সীমাবদ্ধ। এ অবস্থায় বেসরকারি কার্যক্রমকে আরও সক্রিয় করতে প্রশাসনিক উদ্যোগে সরকারকে উদারনীতি হওয়ার পরামর্শ দিয়েছেন সেমিনারে বক্তারা।

এ সেমিনারে শীর্ষস্থানীয় আউটসোর্সিং প্রতিষ্ঠান ওডেক্স’র বার্ষিক প্রতিবেদনের সূত্র মতে, এ মুহূর্তে দেশে পাঁচ হাজার নিবন্ধিত প্রতিষ্ঠান আছে।

তবে অবকাঠামোগত মানোন্নয়ন সম্ভব হলে ‘ভিশন২০২১’ লক্ষ্যকে দ্রুতই সফল করা সম্ভব হবে। এ খাতে বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসার সঙ্গে সরকারি নীতি নির্ধারকদের সহযোগিতার মনোভাব একান্ত কাম্য।

এ ছাড়াও দেশজ জাতীয় উৎপাদন (জিডিপি) বার্ষিক ছয় লাখ টাকা থেকে উত্তরণের জন্য গৃহস্থালী ও গৃহপরিচারিকাদের আয় হিসাব খাতে অন্তর্ভূক্তের পরামর্শ দেওয়া হয়। সঙ্গে তথ্যপ্রযুক্তি সংবাদ প্রচারে আন্তর্জাতিক অঙ্গনে ইতিবাচক দৃষ্টিভঙ্গি উপস্থাপনের মাধ্যমে বিদেশি বিনিয়োগ বাড়ানোর বিষয়টিও গুরুত্ব সঙ্গে বিবেচনার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময় ১২৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।