ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সোশ্যাল সাইটের রুপে ইউটিউব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১১
সোশ্যাল সাইটের রুপে ইউটিউব

ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের রুপ এখন সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো। শুধু চেহারায় নয় বৈশিষ্ট্যেও আনা হয়েছে ব্যাপক পরিবর্তন।

কারণ এখানে থাকছে সোশ্যাল সাইট ফেসবুক, গুগল প্লাসের সেবা। তাই এসব সাইটের অ্যাকাউন্টধারীরা একই সঙ্গে সহেজই সেবাগুলো পেতে পারবে। ইউটিউবের যাত্রা শরুর পর এটাই সবচেয়ে বড় পরিবর্তন বলে জানিয়েছে ইউটিউব।
টেলিভিশনের আদলে চ্যানেল খোলার সুবিধা থাকছে বলে ব্যবহারকারীরা তাদের পছন্দের ভিডিওগুলো আপলোড করে সমৃদ্ধ করতে পারবে তার চ্যানেলটি। পুন:গঠিত এই ভিডিও সাইটের হোম পেজে দেওয়া সিঙ্গেল নিউজ ফিড যেটি গুগল প্লাসের বন্ধুদের আপলোড করা ভিডিওগুলো প্রদর্শিত করে। এছাড়া বামপাশের চ্যানেল ফিড এর মাধ্যমে ব্যবহারকারীরা পছন্দনুযায়ী চ্যানেল কিংবা অনুষ্ঠানের গ্রাহক হতে পারবে। আর ডানদিকের ‘রিকমেন্ডেশন ফিড’ যেটি এ পর্যন্ত সবচেয়ে বেশী দেখা ভিডিওগুলো ব্যবহারকারীদের দেখার জন্য রাখা হয়েছে ।
এদিকে বামপাশের কলামে যুক্ত বেশ বড় করে ফেসবুক এবং গুগল প্লাসের বাটন প্রমাণ করে যে সামাজিক মাধ্যমের সমন্বয় ঘটানোর লক্ষ্যে ইউটিউবের এই প্রকাশ। পরিবর্তিত এই ইউটিউবকে দেখলে প্রচলিত ভিডিও সাইটের তুলনায় সামাজিক মাধ্যম হিসাবে বেশী পরিলক্ষিত হয়। তাই ব্যবহারকারীরা যেমন সামাজিক মাধ্যমগুলোর আপডেট জানতে পারবে একইসাথে পছন্দের ভিডিওগুলো বন্ধুদের সাথে শেয়ার করতে পারবে।
উল্লেখ্য, গুগল মালিকানাধীন এই সাইটটি চেষ্টা করছে প্রফেশনাল কনটেন্ট হোষ্টিং, তথ্য, ভিডিও সন্নিবেশনে এবং চ্যানেল সেট আপ করতে ব্যবহারকারীদের মধ্যে আগ্রহ সৃষ্টি করতে। এই উদ্যোগ ব্যাণিজ্যিক অগ্রগতি এবং ব্যক্তিগত চ্যানেলের সংখ্যা বাড়াতে পারবে বলে আশা করছে ইউটিউব।
এছাড়া ‘গুগল প্লাস’ নিয়ে সামাজিক মাধ্যমে প্রবেশের শুরু থেকেই গুগল চেষ্টা চালাচ্ছে ইউটিউব, ম্যাপ, জিমেইলসহ অন্য সেবাগুলোকে সমাজিক মাধ্যমের সংস্পর্শে আনতে । এরই ধারাবাহিকতায় ইউটিবের এই পরিবর্তন বলে মনে করছেন অভিজ্ঞ মহল।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।