ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিঙ্গাপুরে মোবাইল ক্যাম্পাস

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৩ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১১
সিঙ্গাপুরে মোবাইল ক্যাম্পাস

বিশ্বে প্রযুক্তি শিল্পগুণে সিঙ্গাপুর সব সময় এগিয়ে। নতুন সব উদ্যোগ আর পরিকল্পনার কারণে এ সত্যতা প্রতিবারই প্রমাণিত হয়।

এবারে মোবাইল প্রযুক্তিনির্ভর পলিটেকনিক ক্যাম্পাস প্রতিষ্ঠার ঘোষণায় নতুন চমক দেখানো অপেক্ষায় আছে সিঙ্গাপুর। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এবারে সিঙ্গাপুরে অবস্থিত পলিটেকনিককে আগামী ২০১৪ সালের মধ্যে ঢেলে সাজিয়ে একেবারে মোবাইল প্রযুক্তিভিত্তিক ক্যাম্পাস হিসেবে তৈরি উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ নিয়ে এ বিশেষ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে মোবাইল উৎসবও অনুষ্ঠিত হয়েছে।

এ মোবাইলভিত্তিক প্রযুক্তি উৎসবে সৃজনশীল এবং উদ্ভাবনী ক্ষমতাকে পরখ করাই ছিল প্রধান উদ্দেশ্য। এতে সাফল্যও এসেছে অপ্রত্যাশীত। এ উৎসবে আইফোন এবং আইপ্যাড এ দুটি পণ্য নিয়ে ভিন্নধর্মী অ্যাপলিকেশন তৈরির প্রতিযোগিতা হয়।

হুবহু আইফোন এবং আইপ্যাড আদলের শব্দমাধ্যম তৈরির ছিল এ উৎসবের প্রধান আকর্ষণ। সঙ্গে ডিজাইনের শৈল্পিক নিদর্শনও আলোচনায় এসেছে।
 
এ ছাড়াও মোবাইল ফোনভিত্তিক বিভিন্ন অ্যাপ এখানে বিশেষ স্থান পেয়েছে। একটি প্রকল্পে শিক্ষার্থীরা ব্যবহৃত বই বিকিকিনির জন্য অ্যাপ তৈরি করে আলোচিত হয়।

সিঙ্গাপুরের এ কারিগরি প্রতিষ্ঠানের এ উৎসবের প্রধান উদ্দেশ্যই হচ্ছে আগামী ৩ বছরের  মধ্যেই একে মোবাইলভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানে পরিণত করা। যেখানে সব শিক্ষামাধ্যমেই মোবাইল হবে একমাত্র শিক্ষা উপকরণ।

সিঙ্গাপুর পলিটেকনিকের প্রধান অধ্যক্ষ তান হ্যাং চিওঙ্গ জানান, ২০১৪ সালে কী মানের মোবাইল প্রযুক্তি আসবে তা এখনই অনুমান করা সত্যিই কঠিন। এ শিল্প খুব দ্রুতই তার পুরোনো অবস্থান পরিবর্তন করে। একটা সময় আসবে যখন নোটবুক আর পিসির জায়াগায় শুধু মোবাইল ফোনই রাজত্ব করবে। এ কারণেই নিজেদের তৈরি রাখতে এমন আগাম প্রস্তুতি নেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময় ০২২৩ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।