ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মুসলিমগোষ্ঠীর জন্য এলো ‘ইসলামিক স্মার্টফোন’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১১
মুসলিমগোষ্ঠীর জন্য এলো ‘ইসলামিক স্মার্টফোন’

ইসলামিক স্মার্টফোন নিয়ে যাত্রা শুরু করল ভারতের একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের মুল লক্ষ্য, নতুন উদ্ভাবনার মাধ্যমে সেখানকার মুসলিমগোষ্ঠীর ধর্মীয় অনুভুতি জাগ্রত করা।

এটি সম্পূর্ণ কোরআন শরীফের অনুলিপির বৈশিষ্ট্যযুক্ত। এছাড়া জিপিএস অ্যাপলিকেশন যা মুলত মক্কার দাতব্য প্রতিষ্ঠানের হিসাবের কাজে ব্যবহৃত।

মোবাইল বিশ্বে ভারত একটি দ্রুততম অগ্রগতির দেশ হিসেবে পরিচিত। এ দেশের মোবাইল গ্রাহক সংখ্যা ৮৫০ মিলিয়ন যার মধ্যে রিকসাচালক হতে শুরু করে কৃষিজীবি পর্যন্ত আছে। ইসলামিক মোবাইল উদ্ভাবকের তথ্য অনুসারে, ইন্ডিয়ার মোবাইল বাজার ক্রমবর্ধমান হওয়ায় এক্ষেত্রে শেষ্ঠত্ব পেয়েছে। কিন্তু এতো মোবাইল ব্যবহারকারীর দেশ হওয়া সত্বেও এই পণ্যে সেখানকার মুসলমানদের অনুপ্রবেশ খুবই কম। কিন্তু তাদের বিশ্বাস এটি তাদেরকে ডিজিটাল বিশ্বমুখী করতে পারবে।

পুরো ভারত জুড়ে মুসলমানের সংখ্যা ১৮০ মিলিয়ন। বিপুল জনগোষ্ঠী যখন এই পণ্যমুখী হবে তখন মোবাইল ব্যবহারকারীর সংখ্যা আশানুরুপভাবে বাড়বে।   কারণ এখন পর্যন্ত নতুন এই পণ্যে বিপুলভাবে সাড়া পাওয়ার ধারণা থেকে এমন প্রত্যাশ্যা অনুজ কানিসের। যিনি ভারতে ইনম্যাক শুরু করেন। তিনি আরো বলেন, ইন্ডিয়ান সম্প্রদায়ের কাছে ধর্মের যায়গাটি অত্যাধিক মূল্যবান। দুইটি বিষয় বিবেচনা করেছি এটি আনার ক্ষেত্রে। ফলে ইন্ডিয়ায় সর্বপ্রথম প্রযুক্তি ও ধর্ম সংক্রান্ত বিষয়াবলীর সংযুক্তি হলো।

উল্লেখ্য, ইনম্যাক পদ্ধতি কোরআন আরবী থেকে ২৯ টি ভাষায় ভাষান্তর করবে। ইংরেজী, বাংলা, উর্দু, মালায়ালম তামিল ছাড়াও আছে নবী মুহম্মদের হাদিস শরীফ। এছাড়া ভারতীয় মুসলিমদের দিকনির্দেশনা হিসেবে মক্কা ও মদিনায় কিভাবে হজ পালন করতে হবে তার সঠিক নিয়মাবলী।

সময়: ১৭১৫ ঘন্টা, ৬ ডিসেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।