ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলের ৩৫৮টি আইটেম অপসারণের দাবি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১১
গুগলের ৩৫৮টি আইটেম অপসারণের দাবি

গুগলের চলমান সেবা থেকে ৩৫৮ টি আইটেম অপসারণের জন্য এক অনুরোধ নামা পাঠিয়েছে ভারত সরকার। বন্ধ জারিকৃত আইটেমের মধ্যে আছে এসময়ের জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব এবং সোশ্যাল সাইট অরকুটের বেশ কিছু বিষয়।

এদিকে গুগল ট্রান্সপারেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, এই তালিকার শেষ সংখ্যক ২৫৫ টিতে সরকার সমালোচনার নজির দেখানো হয়েছে। একই কারণে অরকুটের ২৩৬ ও ইউটিউবের ১৯ টি বিষয়ে সরকারের জানতে চাওয়ার বিষয়টিও সেখানে উল্লেখ হয়েছে।

অন্য অসন্তোষগুলোর মধ্যে আছে ৩৯ টি নিন্দামুলক, ২০ টি গোপনীয়তা এবং নিরাপত্তা, অনুভূতীহানি ১৪ টি, অশোভন উক্তি ১৪ টি, অশ্লীল ৩ টি এবং জাতীয় নিরাপত্তা বিষয়ে ১ টি। রিপোর্টে আরো বলা হয় যার ৫১ শতাংশই ছিল পক্ষপাতমুলক।
এসব তথ্যের ভিত্তিতে ধারণা করা হচ্ছে সামাজিক সাইটগুলোর প্রদর্শিত তথ্যের জন্য বিতর্কের পরিস্থিতি তীব্ররুপ নিচ্ছে।

কমিউনিকেশন এবং আইটি মিনিস্টার কপিল সিবাল্ তাদেরকে রাজনীতিক ও ধর্ম সম্পর্কে আপত্তিকর, উত্তেজনামুলক বিষয় বন্ধ করতে বলে। রিপোর্টে আরো জানানো হয়, আমরা এসব রিকোয়েস্টের বেশীরভাগে অসম্মতি দেখিয়েছি শুধু স্থানীয় পর্যায়ের আইন অবমাননার নিষিদ্ধকরণ বক্তব্যের ভিডিও কার্যক্রম সীমাবদ্ধ করেছি । উল্লেখ্য নিষেধাজ্ঞার মধ্যে অরকুটের নাম আছে শীর্ষে।

এছাড়া ইউটিউবে প্রদর্শিত সমাজের নেতাদের প্রতি বিরুদ্ধাচারণ ও ধর্মীয় নেতাদের নির্দেশনায় অশোভন ভাষার ব্যবহার বন্ধের জন্য বলা হয় গুগলকে।

তবে গুগল জানিয়েছে, আমরা স্থানীয় আইন সংস্থা হতে অরকুটের ২৩৬ টি সাম্প্রদায়িক তথ্যাদি অপসারণের অনুরোধ নামা পেয়েছি যা স্থানীয় রাজনীতিকদের অসুবিধার কারণ। অবশ্য আমরা এতে সম্মতি দেয়নি কারণ আমাদের নিয়মবিধি যথার্ত।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।