ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডুয়্যাল স্ক্রিনের ক্ল্যামসেল স্মার্টফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১
ডুয়্যাল স্ক্রিনের ক্ল্যামসেল স্মার্টফোন

প্রযুক্তিপণ্য নির্মাতাদের সবসময়ের  প্রবণতা, নতুন কোনো পণ্য প্রকাশে বিশেষ বৈশিষ্ট্য আনা। সেই হিসেবে ক্ল্যামসেল ডিজাইনে নির্মাতাদের ঝোক তখন থেকেই প্রবল যখন স্মার্টফোনগুলোতে ক্ল্যামসেল অবয়বের উপস্থিতি দেখা যায়।

বর্তমানে প্রযুক্তি ক্ষেত্রে এটি নতুন না হলেও, স্যামসাং ক্ল্যামসেল অবয়ব এনেছে প্রকাশিতব্য ডব্লিউ৯৯৯ মডেলের স্মার্টফোনে। ওএস অ্যান্ড্রুয়েড ২.৩ সংস্করণে এটি চালিত। গ্রাহকদের আকৃষ্ট করতে কোরিয়ান এই জায়েন্ট উন্নতমানের ৩.৫ ইঞ্চির দুটি পর্দা যুক্ত করেছে এই ডিভাইসে । তাই একে বলা হচ্ছে ডুয়্যাল স্ক্রিন ফোন।

নির্মাতা সুত্র জানিয়েছে, একদিকে পুরো টাচিস্ক্রনের ব্যবহার অন্যদিকে ফিজিক্যাল কিবোর্ড চাইলে চট করে অপেন করতে পারবে ব্যবহারকারীরা।

ডুয়্যাল স্ক্রিনের এই ফোনে আছে ১.২ গিগাহার্জ ডুয়্যাল কোর সিপিইউ। এর মুল ক্যামেরা অর্থাৎ পেছনের ক্যামারিটি ৫ এমিপ এবং সম্মুখে ১.৩ এমপি যেটি ভিডিও কলের জন্য ব্যবহৃত। অন্যান্য বৈশিষ্ট্যগুলো ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস, ১৬ জিবি ইন্টারনাল মেমোরি, মাইক্রোএসডি কার্ড-স্লট, এবং ১৫০০ এমএএইচ ব্যাটারি। পণ্যটির পুরুত্ব  ০.৭ ইঞ্চি এবং ওজন ২০৬ গ্রাম।

আসছে ২০১২ সালের জানুয়ারিতে চীনের মার্কেটে ব্যাপক সাড়া পাওয়ার আশা করছে প্রতিষ্ঠানটি। এ পণ্যের দাম পড়বে ১০ হাজার ইয়েন ভারতীয় রুপীতে ৮০ হাজার। এছাড়া আগ্রহীদের ধারণা এই ধরনের ফোন ব্যবহারে বাস্তবসম্মত জ্ঞান লাভ করা সম্ভব।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।