ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্দোনেশিয়ায় ব্ল্যাকবেরি আতঙ্ক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১
ইন্দোনেশিয়ায় ব্ল্যাকবেরি আতঙ্ক

ইন্দোনেশিয়ায় অচিরেই বন্ধ হয়ে যেতে পারে ব্ল্যাকবেরির ডাটা সেবা। দেশটির সংশ্লিষ্ট সরকারি মন্ত্রণালয় এমন নির্দেশের অভাস দিয়েছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

ব্ল্যাকবেরির নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) কর্তৃপক্ষকে এ বছরের জানুয়ারিতে বেশ কিছু তথ্য উপস্থাপনের নির্দেশ দিয়েছিল ইন্দোনেশিয়া সরকার। কিন্তু বেঁধে দেওয়া পার হওয়ার পরও এ বিষয়ে রিম তেমন কোনো তথ্যই দেয়নি সরকারকে।

অন্যদিকে কানাডাভিত্তিক রিম নির্দেশ মতে দেশটির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কে তথ্য দিয়েছে। কিন্তু ইন্দোনেশিয়ায় রিম সরকারের প্রত্যাশিত তথ্য দিতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। এতে যে কোনো মুহূর্তে রিমের সব ধরনের কার্যক্রম বন্ধ হওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে।

এতে ইন্দোনেশিয়ায় রিমের মাল্টিমিলিয়ন ডলারের বিনিয়োগও পড়েছে ঝুঁকির মুখে। সব মিলিয়ে ইন্দোনেশিয়ায় ব্ল্যাকবেরি সেবা একেবারেই অনিশ্চিত হয়ে পড়েছে। এ বিষয়ে দ্রুতই নেতিবাচক সিদ্ধান্ত নিতে পারে ইন্দোনেশিয়া সরকার।

ইন্দোনেশিয়া টেলিকম পর্যবেক্ষক সংস্থার কমিশনার হিরু সুতাদি জানান, রিমকে দেওয়া শর্ত পূরণে ব্যর্থ হলে তাদের তথ্যসেবা কার্যক্রম স্থগিত করা হবে। এ বিষয়ে সরকার তাদের যথেষ্ট সময় দিয়েছে। কিন্তু রিমের পক্ষে বিলম্বের কারষ হিসেবে সুনির্দিষ্ট কোনো ব্যাখ্যাই উপস্থাপন করা হয়নি।

রিম সূত্র জানিয়েছে, এ অবস্থার দ্রুতই সুরাহা করা হবে। এরই মধ্যে রিম ইন্দোনেশিয়া সরকারের উচ্চপর্যায়ের সংশ্লিষ্ট কমিটির সঙ্গে এ অচলঅবস্থার দ্রুত সমাধানে উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময় ১৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।