ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সোর্সকোড ফ্রি করল এইচপি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১
সোর্সকোড ফ্রি করল এইচপি

বিশ্বপ্রযুক্তির সৃষ্টিশীল উদ্ভাবনায় এইচপি সব সময়ই অন্য নির্মাতাদের তুলনায় খানিকটা এগিয়ে। মোবাইল ফোনভিত্তিক অপারেটিং সিস্টেমের ‘ওয়েবওএস’ কোড অবমুক্ত আবারও এ সত্যের প্রমাণ দিল এইচপি।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

গত বছর পাল্ম সিরিজের স্মার্টফোন শিল্পে এইচপি ১২০ কোটি ডলার বিনিয়োগ করেছে। পার্সোনাল এবং টাচপ্যাড ট্যাবলেট পিসির উৎপাদনে ভিন্ন মাত্রা যুক্ত করায় এইচপি প্রযুক্তি ভক্তদের উচ্চআসনে সুদৃঢ় জায়গা করে নিয়েছে।

এ ধারায় স্মার্টফোনের মানোন্নয়নে বড় ধরনের দীর্ঘমেয়াদি বিনিয়োগ করার আনুষ্ঠানিক ঘোষণা এইচপি আগেই দিয়েছিল। কিন্তু এবারে তা বাস্তবায়নও করে দেখালো এইচপি।

বিশ্বের স্মার্টফোন শিল্পোন্নয়নে নতুন মাত্রা এবং প্রাণশক্তি সঞ্চারে তাদের নিজস্ব ঘরানায় তৈরি মোবাইল অপারেটিং সিস্টেমের ‘ওয়েবওএস’ কোড ওপেন সোর্স আকারে ডেভেলপার অবমুক্ত করে এ প্রতিযোগিতায় বড় ধরনের চ্যালেঞ্জ ছুড়েছে দিয়েছে এইচপি।

এইচপির সভাপতি এবং প্রধান নির্বাহী মেগ হুইটম্যান জানান, ওপেস সোর্স কোড শিল্পে সাধারণ ডেভেলপারদের আরও এগিয়ে নিতে এইচপি এ কোড অবমুক্ত করেছে।

ভবিষ্যতে এইচপি স্মার্টফোন শিল্পে গুণগত এবং কারিগরি মানোন্নয়নে ভিন্নধর্মী সব উদ্যোগের সঙ্গী হবে। এতে স্মার্টফোন উৎপাদন শিল্প আরও সমৃদ্ধ এবং প্রতিযোগিতাপূর্ণ হবে। আর এতে হাজারো উদ্ভাবনী মেধাধীর মাধ্যমে ব্যবহারযোগ্য অ্যাপলিকেশন সাধারণ ভোক্তারা সহজেই উপভোগ করতে পারবেন।

বাংলাদেশ সময় ১৯৩৮ ঘন্টা, ডিসেম্বর ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।