ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপল হারল মটোরোলার কাছেও

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১
অ্যাপল হারল মটোরোলার কাছেও

এ মুহূর্তে স্মার্টফোনের শীর্ষ স্থানে বসে আছে অ্যাপল। তবুও মটোরোলার দায়ের করা পেটেন্ট মামলায় জার্মানির আদালতে এবার হেরে গেল অ্যাপল।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

স্মার্টফোনের তারহীন প্রযুক্তিশিল্পের কারিগরি উন্নয়নে মটোরোলার কাছে এবার নতিই স্বীকার করতে হলো অ্যাপলকে। আইফোন সিরিজ এবং থ্রিজি আইপ্যাডের বিরুদ্ধে দায়ের করা পেটেন্ট মামলায় এবার জার্মান সরকার মটোরোলাকে যৌক্তিক সমর্থন দিয়েছে।

এ রায়ের ফলে মটোরোলা জার্মানিত অ্যাপল পণ্যের বিক্রি নিষিদ্ধ করার দাবি রাখে। এ ছাড়াও অ্যাপলের কিছু ফিচার বাতিল করার বৈধ নির্দেশ দিতে পারে।

অ্যাপল সূত্র জানিয়েছে, এরই মধ্যে এ পেটেন্ট রায়ের বিপক্ষে আপিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া জার্মানিতে এখনই আইফোন এবং আইপ্যড বিক্রিতে কোনো আইনি নিষেধাজ্ঞা আসছে না।

এ মুহূর্তে অ্যাপল এবং গুগলের মধ্যে স্মার্টফোন নিয়ে চলছে তুমুল প্রতিযোগিতা। এ অর্থে মটোরোলা জার্মানিতে আ্যপল পণ্যের বিক্রিতে আপাতত নিষেধাজ্ঞাকেই সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। অন্যদিকে মটোরোলার শেয়ার গ্রাহকরা সাচগুরু গুগলকে আলোচিত মটোরোলা কিনে নেওয়ার প্রক্রিয়া ২০১২ সালের মধ্যেই সম্পন্ন করার জন্য অনুরোধ জানিয়েছে।

বাংলাদেশ সময় ২০০৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।