ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সম্ভাবনার লক্ষ্যে টুইটার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১১
সম্ভাবনার লক্ষ্যে টুইটার

পাল্লা দিয়ে চলছে অনলাইন সোশ্যাল সাইটগুলোর ক্রমোন্নতি। গ্রাহক সন্তুষ্টি, গ্রাহক সংখ্যা বৃদ্ধি, অর্থনৈতিক উন্নতি এমন বিভিন্ন উদ্দেশ্য সম্মুখে রেখে এসব সাইটের অগ্রযাত্রা।

একই লক্ষ্যে টুইটার এখন তার ওয়েবসাইটে এনেছে পরিবর্তন। প্রাতিষ্ঠানিক সুত্র জানিয়েছে গত ৮ ডিসেম্বর থেকে পর্যায়ক্রমে গ্রাহক উপযোগী করতে পুন:নির্মিত এই সাইটের কাজ শুরু হয়েছে। ফলে ফিচারগুলোর অবয়বে আসবে আধুনিকত্ব, দ্রুতগতীতে কাজ সম্পাদন  এছাড়া ব্যবহারে পাওয়া যাবে ভিন্ন স্বাদ।

এই উদ্যোগের মুল লক্ষ্য সাইটে বিজ্ঞাপন সংখ্যা আরো বাড়ানো সেইসঙ্গে অনলাইনের দুই জায়েন্ট ফেসবুক ও গুগলের তীব্র প্রতিযোগিতা মোকাবিলা করার ক্ষমতা। আমরা সর্বত্রের ব্যবহারকারীদের জন্য সহজ ও দ্রুত পদ্ধতি এনেছি যাতে সবকিছু আয়েত্তাধীন হয় প্রধান নির্বাহী ডিক কস্টোলো যিনি নতুন টুইটারের সুচনাকালে প্রধান কার্যালয়ে এসব কথা বলেন। এছাড়া মাইক্রোব্লগিং এ সাইটের ব্যবহারে সহজসাধ্যতা এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো যাতে উৎপাদিত পণ্য আকর্ষণীয়রুপে উপস্থাপন করতে পারে।

এ মাধ্যমে ১৪০ শব্দের বার্তা অথবা টুইট করা যাবে। বিশ্বের প্রায় ১০০ মিলিয়ন টুইটার ব্যবহারকারীদের জন্য এটি উন্মুক্ত করা হয়েছে। ফেসবুক, জিঙ্গার পাশাপাশি টুইটারও বিশ্বের একটি অধিক জনপ্রিয় সাইট বলেও অনুষ্ঠানে বলা হয়।
কারণ গত অক্টোবরে অ্যাপল তার জনপ্রিয় আইফোনে টুইটারকে সফটওয়্যারের সঙ্গে সরাসরি সংযুক্ত করে নেন। তারপর থেকে প্রতিমাসে ব্যবহারকারীর সংখ্যা ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায় বলেন এর সহ প্রতিষ্ঠাতা ডরসি। আর এই অগ্রগতিতে গুগলের সঙ্গে নতুনভাবে প্রতিদ্বন্দীতায় পড়তে হয় টুইটারকে।

উল্লেখ্য, গুগল এই বছরে টুইটারের মতো একই সুবিধা সম্বলিত সামাজিক যোগাযোগ সাইট চাল ুকরে।   একই দিন বিশ্বের প্রথম স্থান অধিকারী ফেসবুক নতুন ফিচারের ঘোষণা দেয়। যেটি বিভিন্ন ওয়েবসাইট, সেলিব্রেটি আপডেট সাবস্ক্রাইব, জার্নালিষ্ট এবং অন্যান্য ক্ষেত্রের লোকসংখ্যা জানা ও ব্যবহার করা যাবে।

নতুন মাধ্যম সাধারণ পদ্ধতিতে সেবা দেওয়ার পথ খোজে এবং নতুন ব্যবহারকারীদের এর বিভিন্ন গুরুত্বপূর্ণ ফিচারের ব্যবহার বোধগম্য করে। যেমন বিভিন্ন টপিক খোজার কাজে ব্যবহৃত হয় হ্যাস সিম্বল। সিম্বলের ব্যবহার সম্পর্কে ডরসি বলেন যারা সটকার্ট বোঝেন এবং যারা এ সম্পর্কে আদৌ কিছুই জানেনা সবার জন্যই এগুলো সমভাবে প্রয়োজনীয় হবে। এই সাইটের নতুন ‘ডিসকভার সেকশন’ অধিক ভোক্তাপ্রিয় বিষয় বলে বিবেচিত। যেটি প্রতিটি ব্যবহারকারীর অবস্থান এবং আগ্রহের উপর ভিত্তি করে। টুইটার জানিয়েছে, ২১ টি ব্র্যান্ড যার মধ্যে জেনারেল ইলেকট্রিক এবং পেপসি ইতিমধ্যে সম্ভাবনার দিকগুলোয় গুরুত্ব দিয়ে প্রোফাইল পেজ নতুন করেছে। টুইটারও ধীরে ধীরে সব ব্যবহারকারীর সুবিধার সঙ্গে সঙ্গতিতে ফিচারের নতুন প্রোফাইল পেজ তৈরি করবে।  

এছাড়া প্রধান জনপ্রিয় সেবার মাধ্যমে লাভজনক ব্যবসা বাস্তবায়নের আশাবাদ করছে। গত ২০১০ সালে প্রতিষ্ঠানটি আংশিকভাবে অ্যাড দেখানো শুরু করে। ইন্ড্রাস্টি রিসার্চ ফার্ম ইমার্কেটের হিসাবের ভিত্তিতে এ বছরে ১৪০ মিলিয়ন আয় করার লক্ষ্য টুইটারের। এখন টুইটারের বিজ্ঞাপনের সংখ্যা ২৪০০ এর বেশী। আগামী বছরে বিজ্ঞাপন পদ্ধতি চালু করার কথা জানান টুইটার যার ফলে বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলোর প্রচারণা খুব দ্রুত হবে।

উল্লেখ্য, টুইটারের সান ফ্রানসিসকোর প্রধান কার্যালয়ে এই ইভেন্ট অনুষ্ঠিত হয় যেটি বর্তমানে নির্মাণাধীন আছে। আসছে সামারে  সেখানে স্থানান্তর সেইসাথে বর্তমানে কর্মী সংখ্যা ৭০০ থেকে বাড়িয়ে সহস্রাধিক করার আশা করছে টুইটার।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।