ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ই-শিক্ষায় বিবিসি জানালা পুরস্কৃত

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১
ই-শিক্ষায় বিবিসি জানালা পুরস্কৃত

এবারের ই-এশিয়ায় বিশেষ পুরস্কার পেয়েছে বিবিসি পরিচালিত ইংরেজি শিক্ষা কার্যক্রম জানালা। ওপেন অ্যান্ড ডিসট্যান্স লার্নিং পদ্ধতির জন্য ‘ই-এশিয়া ২০১১’ এবং ই-এডুকেশন অ্যান্ড লার্নিং ক্যাটাগরিতে ‘ম্যানথান ২০১১’ পুরস্কার পেয়েছে বিবিসি জানালা।



বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্ট পরিচালিত ইংরেজি শিক্ষাউদ্যোগ ‘বিবিসি জানালা’ আরও দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে।

এ ছাড়াও ইন্টারনেট এবং দ্রুত বিস্তারকারী স্বল্পমূল্যের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে উন্মুক্ত ও দূরশিক্ষণ (ওপেন অ্যান্ড ডিসট্যান্স লার্নিং) পদ্ধতির সাফল্যেয় ‘ই-এশিয়া অ্যাওয়ার্ড২০১১’ এবং ‘ই-এডুকেশন অ্যান্ড লার্নিং’ ক্যাটাগরিতে ‘ম্যানথান অ্যাওয়ার্ড ২০১১’ অর্জন করেছে বিবিসি জানালা।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ডিএফআইডি) এর আওতাভুক্ত ইউকেএইডয়ের অর্থায়নে ‘ইংলিশ ইন অ্যাকশন’ প্রকল্পের আওতায় আগামী ২০১৭ সালের মধ্যে বাংলাদেশের ২ কোটি ৫০ লাখ মানুষকে ইংরেজিতে দক্ষ করে তোলার লক্ষ্যে বিবিসি জানালা কাজ করছে।

এ বছর ই-এশিয়া অ্যাওয়ার্ডের উদ্দেশ্য ছিল উন্নয়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগান্তকারী ও নতুন ধারার উদ্যোগকে প্রণোদনা দেওয়া। ই-এশিয়ার সম্মানজনক অনুষ্ঠানের এবারের আয়োজক দেশ ছিল বাংলাদেশ।

ম্যানথান অ্যাওয়ার্ডের লক্ষ্য এমন একটি তথ্য সমৃদ্ধ সমাজ গড়ে তোলা, যেখানে যে কোনো অঞ্চলের জাতি-ধর্ম-লিঙ্গভেদে প্রতিটি মানুষই নিরপেক্ষভাবে তথ্য ও জ্ঞানের ব্যবহার বা বিনিময়ের সুযোগ পাবে। গড়ে উঠবে এমন সব ডিজিটাল কনটেন্ট যার মাধ্যমে মানুষের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক উন্নতি লাভ করা সম্ভব।

২০০৪ সাল থেকে ‘ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফাউন্ডেশন’ এর উদ্যোগে, ভারত সরকারের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড এবং বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠান, ব্যক্তি ও মিডিয়ার সহায়তায় এ পুরস্কার দেওয়া হচ্ছে। এর মাধ্যমে সর্বোচ্চ ব্যবহৃত ই-কনটেন্ট ও সৃজনশীল উদ্যোগগুলো খুঁজে বের করা হয়।

বিবিসি জানালা মোবাইল ফোন, ওয়েবসাইট, টেলিভিশন অনুষ্ঠান এবং সংবাদপত্রের মাধ্যমে বাংলাদেশের লাখ লাখ মানুষকে সহজলভ্য ইংরেজি শিখতে সাহায্য করছে।

এরই মধ্যে বিবিসি জানালা ‘মাইক্রোসফট এডুকেশন অ্যাওয়ার্ড২০১০’ এবং ২০১১ সালে ‘জিএসএমএ অ্যাওয়ার্ড’, ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ডস (ডব্লিউএসএ), এম-বিলিয়নথ অ্যাওয়ার্ড এবং ওয়াইজ অ্যাওয়ার্ড (ডব্লিউআইএসই) সম্মাননা পেয়েছে। আগ্রহীরা (www.bbcjanala.com) এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।