ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কল অব ডিউটি ‘এমডব্লিউ৩’ থেকে আয় ১ বিলিয়ন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১১
কল অব ডিউটি ‘এমডব্লিউ৩’ থেকে আয় ১ বিলিয়ন

এ সময়ের জনপ্রিয় ভিডিও গেম কল অব ডিউটি সিরিজের সদ্য প্রকাশিত মডার্ন ওয়ারফেয়ার ৩ সংস্করণ বিক্রিক্ষেত্রে রেকর্ড সৃষ্টি করেছে। মাত্র ১৬ দিনে এই গেম থেকে অর্জিত অর্থের পরিমান এক বিলিয়ন।

যা বিনোদন শিল্পে ইতিহাস গড়া অধিক সফলকৃত থ্রিডি ফিল্ম এভাটারের রেকর্ডকেও হার মানিয়েছে।

গত ২০০৯ সালে জেমস ক্যামেরনের নীল বর্ণের ভীন জগতবাসীর বাস্তসংস্থান ধ্বংশের যুদ্ধ কাহিনী বিষয়ক চলচ্চিত্র সারা বিশ্বে ব্যাপক দর্শকপ্রিয়তা লাভ করে। আর ১৭ দিনের মাথায় প্রায় বিলিয়ন ডলার আয় করতে সক্ষম হয়। একইভাবে গত বছরে হ্যারি পটার এবং ডেথলি হ্যালো এর পার্ট ২ কৃতিত্বের সঙ্গে এর সমকক্ষতা পায়। কল অব ডিউটির সিরিজ উন্নয়ক ভিডিও গেম শিল্পের সঙ্গে বিভিন্ন মাত্রার বিনোদনের তুলনা দিয়ে গেম শিল্পের শক্তিশালী সম্প্রসারণের দিকটি লক্ষণীয় করে তুলে ধরেছেন প্রতিবেদনে। ববি কোটিক যিনি অ্যাকটিভিশনের মুল প্রতিষ্ঠানের নির্বাহী প্রধান বলেন, কল অব ডিউটি বিনোদন ক্ষেত্রের একটি পূর্ণ স্বীকৃতপ্রাপ্ত এবং জনপ্রিয় সংস্কৃতিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

এছাড়া বর্তমানে পূর্ণ স্বীকৃতপ্রাপ্ত গ্রুপে স্থান অধিকারী সংখ্যা সিমীত যার মধ্যে আছে স্টার ওয়ারস, হ্যারি পটার, লড অব দ্যা রিং এবং ন্যাশনাল ফুটবল লীগ এর মধ্যে কল অব ডিউটিও স্থানপ্রাপ্ত। বিশ্বের সহস্রাধিক লক্ষ মানুষ প্রতিবছর এগুলোর সঙ্গে সম্পৃক্ত। প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, যখন সিনেমা বক্স অফিস থেকে আয় গত বছরের তুলনায় ৪ শতাংশ কম। কিন্তু এই ক্ষেত্রে অসংখ্য মানুষের কেনা এবং গেমে সক্রিয় অংশগ্রহণ গতিশীল আর এই গতি নি¤œমুখী হওয়ার কোনো লক্ষণ প্রতীয়মান হয়নি।

উল্লেখ্য, ৮ নভেম্বর যখন মাইক্রোসফট উইন্ডোজ, এক্সবক্স ৩৬০ প্লে ­স্টেশন৩ এবং ডব্লিউ­আইআই তে ছাড়া হয়। তখন ফ্রাস্ট-পার্সন শুটার বিষ্ময়করভাবে গেমপ্রেমীদের কাছে  গ্রহণযোগ্যতা পায়। প্রতিষ্ঠানটি আরো জানান কল অব ডিউটি এলিট পাশাপাশি এমডব্লিউ৩ গেমাদের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে এরইমধ্যে নতুন অনলাইন সাবস্ক্রিপশন ৬ মিলিয়ন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।