ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্কাইপ ভিডিও চ্যাট ফেসবুকে!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১১
স্কাইপ ভিডিও চ্যাট ফেসবুকে!

এবার ফেসবুকে যুক্ত হচ্ছে স্কাইপ চ্যাট সেবা। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহেই এ সেবা সাধারণ ফেসবুক ভোক্তারা উপভোগ করতে পারবেন।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ নতুন সেবা সম্পর্কে ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ জানান, এটি ফেসবুকের জন্য একটি অসাধারণ সেবা হবে। ফেসবুক থেকেই স্কাইপর এ চ্যাট সেবা মোবাইল ফোন এবং ট্যাবলেট পণ্যগুলোতে পাওয়া যাবে।

এ ছাড়া ডেস্কটপ ঘরানার কমপিউটারেও এ ভিডিও চ্যাট সরাসরি উপভোগ করা সম্ভব। এরই মধ্যে স্কাইপ এবং ফেসবুক যৌথউদ্যোগে বেশ কিছু কাজ সুসম্পন্ন করেছে। স্কাইপি এখন ফেসবুকের সেবামাধ্যমে তার ভোক্তা সংখ্যা সমৃদ্ধ করছে।

অন্যদিকে ফেসবুকও ভিডিও চ্যাট সেবায় স্কাইপকে সেবাসঙ্গী করেছে। নতুন এ ফিচার স্কাইপি এবং ফেসবুকের জনপ্রিয়তাকে আরও চাঙ্গা করবে বলে বিশেষজ্ঞেরা অভিমত দিয়েছেন।

গত মাস থেকে স্কাইপ এবং ফেসবুক বেশ উদ্যোগী হয়ে কাজ শুরু করেছে। তবে ফেসবুক অ্যাকাইন্ট থেকেই স্কাইপর ভিডিও চ্যাট উপভোগে উইন্ডোজ ভোক্তাদের স্কাইপ ৫.৫ বেটা সংস্করণ ইন্সটল থাকতে হবে।

এ ছাড়াও সেবা বিনিময়ে স্কাইপ ভক্তরা ফেসবুকের নিউজ ফিড উপভোগ করতে পারবেন। গুগলের সঙ্গে বাজার লড়াইয়ে টিকে থাকতে মাইক্রোসফট গত মে মাসে ৮৫০ কোটি ডলারের নিলামে স্কাইপিতে নিজেদের করার উদ্যোগ নেয়। এটি বিশ্বপ্রযুক্তির নিলাম ইতিহাসে বড় অঙ্কের উদাহরণও হয়ে উঠেছে।

সব মিলিয়ে ৮০ কোটি ভক্তের জন্য স্কাইপর ভিডিও সেবা সত্যিকার অর্থেই ফেসবুক গ্রাহকদের নতুন উন্মাদনার সঙ্গী করবে। আর এ সেবা নিয়ে ফেসবুক এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমের ইতিহাসে নতুন যুগের সূচনা করল বলে বিশেষজ্ঞেরা মন্তব্য করেছেন।

বাংলাদেশ সময় ২০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।