ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিঙ্গাপুরেই গুগল তথ্যকেন্দ্র!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১১
সিঙ্গাপুরেই গুগল তথ্যকেন্দ্র!

এশিয়াজুড়ে ইন্টারনেট গ্রাহক বাড়ছেই। এ সত্যটা গুগলের অজানা নয়।

আর এ ধারণা থেকেই সিঙ্গাপুরে ডাটা সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করল গুগল। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এশিয়ার গ্রাহকদের আরও দ্রুত এবং তথ্যভিত্তিক অনেকগুলো সেবা নিশ্চিত করতে সিঙ্গাপুরে তথ্যকেন্দ্র (ডাটা সেন্টার) স্থাপনের উদ্যোগ নিয়েছে গুগল। সিঙ্গাপুরে ১২ কোটি মার্কিন ডলার ব্যয়ে ৬.০৫ একর জায়গার ওপর ১৫ ডিসেম্বর গুগল ডাটা সেন্টার প্রতিষ্ঠাফলক উন্মোচন করা হয়।

গুগল দক্ষিণ-পূর্ব এশিয়ার (এশিয়া প্যাসেফিক) ব্যবস্থাপনা পরিচালক জুলিয়ান জানান, এ মুহূর্তে ইন্টারনেট বিশ্বের সবচেয়ে অগ্রগামী মহাদেশ হচ্ছে এশিয়া। এ সুবৃহৎ ইন্টারনেটের মহাদেশকে আরও সক্রিয় এবং সহজলভ্য সেবা দিতেই গুগল তাদের ডাটা সেন্টার সিঙ্গাপুরে প্রতিষ্ঠা করছে।

সিলিকন ভ্যালিকেন্দ্রিক প্রতিষ্ঠান গুগলের এটি প্রথম এশিয়া অফিস। এর পরের দ্বিতীয় এশীয় ডাটা সেন্টারটি হবে হংকং এ। আর তৃতীয়টি হবে তাইওয়ানে। এশিয়ায় জিমেইল এবং গুগলভিত্তিক সেবাগুলোকে আরও সহজলভ্য এবং দ্রুত গতির করতে সিঙ্গাপুরে তথ্যকেন্দ্র স্থাপন করল গুগল। এ মুহূর্তে যুক্তরাষ্ট্রে ৬টি এবং ইউরোপে ২টি গুগল ডাটা সেন্টার অফিস আছে।

এশিয়া প্যাসেফিক অঞ্চলের গুগল হার্ডওয়্যার অপারেশনের প্রধান সিমন চ্যাঙ্গ জানান, এ মুহূর্তে এশিয়ায় গুগলের সেবা প্রদানে যুক্তরাষ্ট্রের ডাটা সেন্টার ব্যবহার করা হচ্ছে। কিন্তু সিঙ্গাপুরের ডাটা সেন্টারটি অপারেশনে আসলে এ নেটওয়ার্ক সিঙ্গাপুরে থেকেই সরাসরি কাজ করবে। ফলে সেবামানের সঙ্গে দ্রুততাও নিশ্চিত হবে।

বাংলাদেশ সময় ১৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।