ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুটিয়ে আসছে আইপি বরাদ্দ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১১
গুটিয়ে আসছে আইপি বরাদ্দ

ঢাকার ইঞ্জিনিয়ারস ইনিস্টিটউট মিলনায়তনের (আইইবি) ইঞ্জিনিয়ারস রিক্রিয়েশন সেন্টারে (ইআরসি) ১৮ ডিসেম্বর থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘আইপিভি৬’ শীর্ষক কর্মশালা।

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপটার এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তথ্য ও যোগাযোগ কেন্দ্রের (এপনিক) যৌথ আয়োজনে অনুষ্ঠিত এ কর্মশালা সঞ্চালন করছেন এপনিকের ইন্টারনেট রিসোর্স অ্যানালিস্ট নুরুল ইসলাম রোমান।



উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, ইন্টারনেট দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ। প্রত্যেকটি কমপিউটার বা এ ধরনের যন্ত্রকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত হতে একটি বিশেষ নম্বরের প্রয়োজন। একে ‘আইপি’ বলে।

এ আইপি ঠিকানার গঠন এবং পরিসর একটি নিয়মের মাধ্যমে পরিচালিত হয়। একে বলে ‘ইন্টারনেট প্রটোকল’। এখনও পর্যন্ত অধিকাংশ কমপিউটার বা যন্ত্র যারা ইন্টারনেটের সঙ্গে যুক্ত তারা আইপি সংস্করণ৪ ব্যাবহার করে আসছে।

এ পুরোনো সংস্করণে ৪০০ কোটি আইপি ঠিকানা ধারণ করা সম্ভব। কিন্তু এ মুহূর্তে ইন্টারনেটের দ্রুত বিস্তারের কারণে এ ঠিকানাগুলো প্রায় শেষ হয়ে আসছে। এটি বর্তমান আইপি চাহিদার তুলনায় একেবারেই অপ্রতুল।

এ ব্যবস্থায় আর কিছু দিনের মধ্যে নতুন কমপিউটার বা এ ধরনের যন্ত্রকে আর ইন্টারনেটের মাধ্যমে যুক্ত করা সম্ভব হবে না। ফলে ইন্টারনেট সংস্কৃতির এ ব্যাপ্তী বন্ধ হয়ে যাবে। আইপি৬ সংস্করণ হচ্ছে এ সমস্যা সমাধানের একটি পন্থা বাস্তব কৌশল।

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকার সভাপতি ড. সৈয়দ ফয়সাল হাসান জানান, আইপি৬ সংস্করণ ব্যবহারে এ সব খুঁটিনাটি কারিগরি জ্ঞান বাড়াতেই এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় এবং আন্তর্জাতিক গেটওয়ে অপারেটরের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

আইপি৬ সংস্করণ সম্পর্কে সবাইকে কীভাবে সচেতন করা যায় এ বিষয়ে কর্মশালায় আলোচনা হবে। এ কর্মশালা ২০ ডিসেম্বর শেষ হবে। কর্মশালার সমাপনী ও সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে বিজ্ঞান ও  প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান উপস্থিত থাকবেন বলে আয়োজক সূত্র জানিয়েছেন।

এ কর্মশালার বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহীরা (www.apnic.net/events/calendar/training/2011/ipv6-bd-18Dec12) এ সাইট ভিজিটি করতে পারেন। প্রয়োজনে ([email protected]) এ ঠিকানায় ইমেইলও করতে পারবেন। হ্যালো: ০১৭১৪ ১৭৫৭১৮।

বাংলাদেশ সময় ২১২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।