ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অভিযুক্ত কোন জুকারবার্গ!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১১
অভিযুক্ত কোন জুকারবার্গ!

প্রযুক্তি অঙ্গনের লোকে মার্ক জুকারবার্গ বলে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতাকেই জানে। কিন্তু এ মুহূর্তে নামকরা এই ব্যক্তিকে নিয়ে চলছে হটকারিতা।

জুকারবার্গ নামটি শুনলেই সবাই প্রথমত চমকে যাচ্ছে। কারণ ফেসবুক জুকারবার্গের বিরুদ্ধে অভিযোগ এনে মামলা মোকাদ্দমায় জড়িয়েছে। আর বিভিন্ন সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশ পেয়েছে ফেসবুক কি জুকারবার্গকে অভিযুক্ত করবে। কিন্তু আশ্চর্যের বিষয় হচ্ছে আসলে এই জুকারবার্গ সেই জুকারবার্গ অর্থাৎ ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও নন।

এই ব্যক্তির প্রকৃত নাম রোটেম গিউইজ। যিনি ইসরাইলী ব্যবসায়ী সম্প্রতি রোটেম কৌশলে তার নাম পরিবর্তন করেছে
ফেসবুকের মামলা পাশ কাটানোর জন্য। ইসরাইলীরা খুব কৌশলী কিভাবে নিজেকে বিপদমুক্ত রাখা যায় সেটা জানে। কিন্তু এই কৌশল তার আশানুরুপ হবেনা বলে মনে করছে অনেকেই, যদি ফেসবুক তাকে ফাঁদে ফেলার প্রয়োজন বোধ করে।

টেক ব্লগ জেডডিনেট.কম এর তথ্য মতে, গত সপ্তাহে ফেসবুক রোটেমকে শাসানোর পরপরই এই নাটকীয়তার শুরু।
ফেসবুক এই ইসরাইলীর ‘লাইক স্টোর, নিয়ে মামলার জন্য আদালতের সরণাপন্ন হয়।   যেখানে অভিযোগ করা হয় ব্যবসার সুনাম বাড়ানোর জন্য নীতিমালা বহির্ভুত উপায় খুঁজছে তারা। আরো বলা হয় এটা যে কতোটা নিয়ম লঙ্ঘন হয়েছে তা সুস্পষ্ট। তাই সবাই বিষয়টি বুঝবে অতি সহজেই।

উল্লেখ্য, রোটেমের বিজ্ঞাপনভিত্তক অনলাইন কোম্পানি চালুর পর থেকে তাদের মধ্যে এই দ্বন্দ। ফেসবুক পেজে গ্রাহক বৃদ্ধির লক্ষ্যে তার ‘লাইক স্টোরে’  ফ্রি কন্টেন্ট ফেসবুক ব্যবহারকারীদের অফার করে যা সম্পূর্ণ শর্ত লঙ্ঘন। ফলে এ বছরেই এ ধরনের কার্যক্রম বন্ধ করতে বলে ফেসবুক। কিন্তু তিনি পাল্টা মামলা করে যে ফেসবুক তাকে যুক্তিসঙ্গত কারণ ছাড়াই হটিয়ে দিচ্ছে।

সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে সম্প্রতি আদালতের নির্দেশ নতুন মামলায় পরিচয় সংক্রান্ত বিষয়াবলী পর্যবেক্ষণ করা।

রোটেম গিউইজ এতেও ক্ষান্ত হননি। সে নতুন করে আরেকটি সমস্যার সৃষ্টি করেছে। নিজ ওয়েবসাইটে জুকারবার্গ নামটি নির্দিষ্ট করে দিয়েছে এবং নিজের তৈরি ভিডিও আপলোড করেছে। পেজের নিচের দিকে নিজেকে মার্ক জুকারবার্গ এবং এ বছরের বিখ্যাত বলে অভিহিত করেছেন। এছাড়া ফেসবুক পেজেও একই টাইটেল দিয়েছেন।   রোটেম বলেন যদি আমাকে দোষী সাব্যস্ত করতে চাও তবে  তোমরা জুকারবার্গকে করতে যাচ্ছো। তিনি জোর দাবিতে বলেন ফেসবুক কখনও প্রতিষ্ঠাতার নামের কাউকে অভিযুক্ত করে সবার নজরে  দেওয়ার চেষ্টা করবেনা।

এদিকে মার্ক জুকারবার্গ নামকরণে তার অনুসরণীয় ভক্তের সংখ্যা এখন ৫ হাজারের কাছাকাছি। এমনকি নতুন পরিচয়পত্র ও পাসপোর্টে যুক্ত ছবি বর্তমানে প্রদর্শিত।

রোটেম গিউইজ নাম পরিবর্তন করেছে বৈধভাবেই তাই ফেসবুক কি বিষয়টিতে কম জোড় দিবেন বলে মনে করছে আলোচকরা।  
অবশ্য ফেসবুক জানিয়েছে, আমরা অচিরেই এর তদন্ত করবো। আমরা বানোয়াট ঘটনা প্রতিহত করতে পারবোনা এমনটা আশা রাখিনা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।