ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনে ক্রিসমাস অ্যাপস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১১
স্মার্টফোনে ক্রিসমাস অ্যাপস

ক্রিসমাস উপলক্ষে স্মার্টফোনে এসেছে বেশ কয়েকটি চমৎকার  অ্যাপ্লিকেশন। যার মাধ্যমে ব্যবহারকারীরা ক্রিসমাস উৎসবকে আরো  বেশী রাঙ্গিয়ে তুলতে পারছেন ।

খ্রীস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় এই উৎসবের প্রধান অনুষঙ্গ সুসজ্জিত ক্রিসমাস ট্রি, হরেক রকমের আলোকছটা, রকমারী খাবার, ধর্মীয় সঙ্গতিপূর্ণ সব বিষয় দিয়ে সাজানো হয়েছে অ্যাপলিকেশনগুলো। বড়দিনের মৌসুমকে জাকজমকপূর্ণ করে উদযাপনের লক্ষ্যে খ্রীষ্টান ধর্মাবলম্বীদের পছন্দের বিষয়গুলো রাখা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সুত্র।

সুলভ মূল্যের এসব অ্যাপলিকেশন হচ্ছে- ক্রিসমাস রেডিও, মাই ট্রি লট ফাইন্ডার, সার্ভিং সাইজার রেসিপি কনভার্টার এবং সান্তা ট্রাকার। যা ব্যবহারকারীরা নিজে নিজেকেই উপহারস্বরুপ দিতে পারছে।

ক্রিসমাস রেডিও অ্যাপলিকেশনে হাজারো স্টেশন একীভূত করা হয়েছে । যা সাধারণ মিউজিকের তুলনায় বেশী উচ্ছাসিত করছে। মাত্র ০.৯৯ ডলারে পছন্দের রেডিও ষ্টেশনগুলোতে প্রবেশ করে পছন্দের যে কোন গান খুব সহজেই উপভোগ করতে পারছে ব্যবহারকারীরা।   এছাড়া কিওয়ার্ড মাধ্যমে সার্চের সুবিধা পাচ্ছে । বিশ্বের সর্বত্রে পুরো সেবাটি প্রেরণ করছে সাউটকাস্ট রেডিও, এর সাউন্ড কোয়ালিটিও খুব উন্নত। এটি অ্যাপল আইটিউনস থেকে ডাউনলোড করা যাচ্ছে।

মাই ট্রি লট ফাইন্ডার, এটি এমন একটি আ্যাপ্লিকেশন যেটি জিপিএস পদ্ধতিতে ব্যবহারকারীকে তার নিকটবর্তী অবস্থিত ক্রিসমাস ট্রি’র তথ্য দেয়। এটা লোকেশনভিত্তিক অ্যাপলিকেশন। যা বড়দিনের বিভিন্ন তথ্যের জন্য যথার্তই। এটি অ্যান্ড্রুয়েড মার্কেট থেকে ডাউনলোড করা যাচ্ছে। এছাড়া উৎসবে অতিথি নিমন্ত্রণ এবং তাদেরকে আপ্যায়নের প্রস্তুতি থাকে সবারই। তবে এবার এ কাজকে আরো সহজ করছে সার্ভিং সাইজার রেসিপি কনভার্টার । এর মাধ্যমে পাওয়া যাচ্ছে মজার সব রেসেপি, কতজনের জন্য কি পরিমান খাদ্য উপাদান লাগবে তার সঠিক হিসাব। এছাড়া মজাদার এসব খাবার অতিথিদের কিভাবে আকর্ষনীয়ভাবে পরিবেশন করা যায় সেসব তথ্য। শিশুদের জন্য তৈরি অতিপ্রিয় সান্তা ট্রাকার অ্যাপলিকেশনটিও তাদের আনন্দে অত্যন্ত মুখরিত করছে । এই দুটি আ্যাপলিকেশনও ডাউনলোড করা যাচ্ছে অ্যাপল আইটিউনস থেকে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।