ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ট্রেডমার্ক আইনে আসুস অভিযুক্ত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১১
ট্রেডমার্ক আইনে আসুস অভিযুক্ত

বিশ্বের নামকরা টয়মেকার হ্যাজব্রো এবারে আসুসের বিরুদ্ধে এনেছে ট্রেডমার্ক নীতি লঙ্ঘনের অভিযোগ। মাত্র মাস দেড়েক আগে তাইওয়ান কমপিউটার নর্মিাতা বাজারে ছাড়ে ‘ট্রান্সফর্মার প্রাইম’ নামের ট্যাবলেট।

ট্রেডমার্ক নীতি লঙ্ঘিত এই পণ্যটির বিপণন কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ করতে হ্যাজব্রো এখন পুরোপুরিভাবে প্রস্তত বলে জানিয়েছে সুত্র।

এর আগে আসুসের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ আনে অ্যাপল ও অ্যামাজন। তবে সটো ছিল কারগিরি বিষয়কেন্দ্রিক। যা আদালতে সত্য বলে প্রমাণিত হয়।

বর্তমানে উঠে আসা তথ্যে এটি বিশ্বব্যাপী প্রকাশিত হ্যাজব্রোর ’ট্রান্সফর্মারস ফ্রান্সিস’ ছাড়া অন্য কিছুই নয়। অফিসিয়াল সুত্র জানিয়েছে, তাদের পণ্যের শক্তশালী বৈশিষ্ট্যগুলি সবিকছু উপেক্ষা করে প্রতিরোধ করতে সক্ষম হবে বলে আস্থা প্রকাশ করছেন। তাই তারা আসুসের ট্যাবলেট বিক্রি নিষিদ্ধ করতে উপায় খুজছে এক প্রশ্নে বলেন। তবে আসুস এর তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

তারা আরো বলেন টয় এবং ট্যাবলেট দুটোই সম্পূর্ণ ভিন্নধর্মী পণ্য। তাই মানুষ ট্যাবলেট কিনবে শুধুমাত্র নামের কারণে এটা সম্পূর্ণ অযৌক্তিক। আরো জানানো হয় আসুস ব্যবসার উন্নতির লক্ষ্যে প্রথমত ট্রান্সফর্মার শব্দটি ব্যবহার করে ট্যাবলেটে। এরপর পণ্যের নামে প্রাইম শব্দটিও যুক্ত করে। যাতে ‘হ্যাজব্রো বো ফ্রান্সিস’ এর মুল বৈশিষ্ট্য প্রতীয়মান হয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।