ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ব্র্যান্ড ক্যানন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১
ডিজিটাল ব্র্যান্ড ক্যানন

ক্যাননের তিন সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছেন। ক্যাননের কনজ্যুমার ইমেজিং অ্যান্ড ইনফরমেশন প্রোডাক্ট বিভাগের জ্যেষ্ঠ আঞ্চলিক ব্যবস্থাপক রিক্সন অং দক্ষিণ পূর্ব এশিয়ার স্বনামধন্য ইমেজিং বিশেষজ্ঞ থিয়োহ পাং কি এবং ক্যাননের উচ্চপদস্থ কর্মকর্তা ডেভিড ইয়ো চার দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন।



এ সফরে অতিথিরা বেশ কয়েকটি সেমিনার এবং আলোচনা সভায় অংশগ্রহণ করেন। এখানে তাঁরা নবীন, শৌখিন, স্টুডিও ফটোগ্রাফার এবং পেশাদার ফটোগ্রাফারদের কাছে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। তাঁরা দেশের জনপ্রিয় প্রযুক্তিবাজার বিসিএস কমপিউটার সিটি এবং মাল্টিপ্ল্যান কমপিউটার সিটি পরিদর্শন করেন। প্রতিনিধি দলটি ক্যানন ডিলারদের সঙ্গে একটি স্থানীয় রেস্তোরাতে ডিনারে মিলিত হন।

বাংলাদেশে অবস্থানকালে থিয়োহ পাং কি বেশ কিছু সেমিনার পরিচালনা করেন। থিয়োহ পাং কি এবং ক্যাননের অন্য দু উচ্চপদস্থ কর্মকর্তা দেশের বেশ কয়েকটি প্রথম সারির অফিস ভ্রমণ করেন এবং বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করেন।

এসব সেমিনারে থিয়োহ পাং কি প্রেস ফটোগ্রাফারদের সঙ্গে ক্যামেরা নিয়ন্ত্রণ এবং ছবি তোলার বিভিন্ন বিষয়ে মুক্ত আলোচনা করেন। ফটোগ্রাফাররা তাদের ক্যামেরাতে কীভাবে সবচে ভালো ছবিটি তুলতে পারবেন এ বিষয়ে বাস্তুবিক পরামর্শ দেন।

ক্যাননের বিশেষজ্ঞরা পেশাদার ফটোগ্রাফারদের ক্যাননের ১ডি মার্ক ৪, ৫ডি মার্ক২, এবং ৭ডি ডিএসএলআর মডেলের যতœ এবং উৎপাদন পরবর্তী বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন। থিয়োহ পাং কি ক্যাননের নতুন ইওএস ১ডিএক্স ডিএসএলআর ক্যামেরা এবং নতুন ফ্ল্যাশ ট্রান্সমিটার পণ্য নিয়েও আলোচনা করেন।

ক্যানন বিশেষজ্ঞদের স্টুডিও ফটোগ্রাফারদের অনুষ্ঠানটি যৌথভাবে বাংলাদেশ ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশন (বিপিএ) এবং জেএএন অ্যাসোসিয়েট আয়োজন করে। এ অনুষ্ঠানে থিয়োহ পাং কি অংশগ্রহণকারী ফটোগ্রাফাররা কীভাবে তাদের দক্ষতা বৃদ্ধি করতে পারবেন এবং ক্যামেরার মাধ্যমে বিভিন্ন ধরনের ছবি ভালোভাবে তুলতে পারবেন এ বিষয়ে মতামত দেন।

এ সেমিনারে উপস্থিত ফটোগ্রাফারদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সেমিনারের ফলে ফটোগ্রাফাররা অনেক মূল্যবান তথ্য জানতে পারবেন। তারা এ  আয়োজনে সন্তোষ প্রকাশ করেন। এ ছাড়াও অদূর ভবিষ্যতে ক্যানন এবং জেএএন অ্যাসোসিয়েটস যৌথভাবে এ রকম আরও সেমিনারের আয়োজন করবে।

থিয়োহ পাং কি পরে স্থানীয় ফটোগ্রাফারদের সঙ্গে একটি স্ট্রিট ফটোগ্রাফি প্রোগ্রামে অংশগ্রহণ করেন। এখানে তিনি ফটোগ্রাফাররা কীভাবে ভালো ছবি তুলতে পারবেন এ বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেন।

বাংলাদেশের ডিজিটাল ক্যামেরা বাজারে ক্যানন ক্যামেরার ক্রমবর্ধমান জনপ্রিয়তা লক্ষ্য করে ক্যাননের উচ্চপদস্থ কর্মকর্তারা সন্তুষ্টি প্রকাশ করেন। ক্যাননকে বাংলাদেশের বাজারে এক নম্বর ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করার জন্য  তাঁরা জেএএন অ্যাসোসিয়েটসের প্রচেষ্টার কথা স্বীকার করেন।

একই সাথে তাঁরা বাংলাদেশের প্রথম সারির পেশাদার ফটোগ্রাফারদের মধ্যে ক্যাননের ডিএসএলআর ক্যামেরা সম্পর্কে ব্যাপক আগ্রহের বিষয়টিও তুলে ধরেন।

জেএএন অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও আবদুল্লাহ এইচ কাফী জানান, ক্যাননকেন্দ্রিক  জেএএন অ্যাসোসিয়েটস ভোক্তাসেবায় সব সময়ই সচেষ্ট। ক্যাননের সঙ্গে মিলিত উদ্যোগে বাজারের সেরা বিক্রয়োত্তর সেবা দিতে এবং নিয়মিত বিভিন্ন সেমিনার এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ফটোগ্রাফার তৈরি করতে বদ্ধপরিকর।

বাংলাদেশ সময় ২০৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।