ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি গ্রামমেলা ৭ জানুয়ারি

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১২

তথ্যপ্রযুক্তি উন্নয়ন প্রকল্প আমাদের গ্রাম আগামী ৭ ও ৮ জানুয়ারি দু দিনব্যাপী সপ্তমবার বার্ষিক জ্ঞানমেলার উদ্যোগ নিয়েছে। এবারের মূল প্রতিপাদ্য ‘তথ্যপ্রযুক্তি হোক গ্রামীণ আয়ের উৎস’।



বাংলাদেশের গ্রামাঞ্চলে জীবনযাত্রার মানোন্নয়নে তথ্যপ্রযুক্তির অন্যতম হাতিয়ার হিসেবে বিবেচিত হয়ে উঠতে পারে। বার্তাটি ছড়িয়ে দিতে জ্ঞানমেলা অনুষ্ঠিত হবে বাগেরহাটের রামপাল উপজেলার শ্রীফলতলা উচ্চ বিদ্যালয় মাঠে।

জ্ঞানমেলার সঙ্গে দর্শনার্থীরা প্রদর্শনীর বর্ণিল আলোকচিত্র, চলচ্চিত্র প্রদর্শনী ও আঞ্চলিক পর্যায়ে তথ্যপ্রযুক্তির সার্বিক ব্যবহার সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করা হবে। তথ্যপ্রযুক্তি সচেতনতা তৈরিতে আরও থাকছে সেমিনার ও কর্মশালা। এরই মধ্যে আমাদের গ্রাম প্রকল্পের আয়োজক কর্তৃপক্ষ প্রস্তুতি গ্রহণ শুরু করেছে।

এবারে স্কুল শিক্ষকদের নিয়ে গণিত আলোচনায় অংশ নেবেন মুনির হাসান, রেডিও কমিউনিকেশন কর্মীদের মধ্যে উপস্থিত হবেন সোহেল আওরঙ্গজেব। গ্রাম্য পরিবেশে ভিডিও এডিটিং শেখাবেন সৈয়দ বোরহান কবির। ‘পথ নিরাপত্তা’ বিষয়ে মুক্ত আলোচনা হবে। সরকারি-বেসরকারি পর্যায়ে ৩০টি স্টল বসবে।

এ জ্ঞানমেলার পর্দা উঠবে ৭ জানুয়ারি (শনিবার) সকালে। এবারের বিশেষ আয়োজনে থাকছে সুন্দরবন এলাকার স্থানীয় শিল্পীদের ‘ঢোল বাদন আর পটগান, সঙ্গে লাঠি নৃত্য’। এ ছাড়াও থাকছে অতিথি ও বন্ধুদের সঙ্গে দিনব্যাপী পরামর্শভিত্তিক কর্মশালা, আড্ডা, সঙ্গে গান আর আবৃত্তি।

এ ছাড়াও ‘আমাদের গ্রাম ব্রেষ্ট কেয়ার ও ই হেলথ’ আয়োজনে থাকবে গ্রামীণ স্বাস্থোন্নয়নে টেলিমেডিসিন। আরও থাকছে রুদ্র মুহম্মদ শহিদুল্লার গান পরিবেশন করবে ‘অন্তর বাজাও। এরপর প্রদর্শিত হবে মোরশেদুল ইসলামের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’।

বাংলাদেশ সময় ১৭৩৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।